Wednesday , 24 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
অবশেষে জীবন ফিরে পেলো মরিয়ম

অবশেষে জীবন ফিরে পেলো মরিয়ম

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি।। 
ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালের সফল অস্ত্রোপচারের কারনে অবশেষে জীবন ফিরে পেলো মরিয়ম (৩৫) নামের এক প্রসূতি মা। 
বুধবার (৩০ জুন) বিকেলে সরজমিন গিয়ে দেখা যায় মরিয়ম বেগম এখন হাত ও পা নাড়াতে পারছে, একটু হাটতেও পারছেন। এখন আগের চেয়ে অনেক সুস্থ আছেন।
মরিয়ম বিজয়নগর উপজেলার পাহাড়পুর ইউনিয়নের পাহাড়পুর গ্রামের বাচ্চু মিয়ার স্ত্রী। 
হাসপাতাল সূত্রে জানা যায়, গত ২২ জুন মরিয়ম মুমূর্ষু অবস্থায় ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হয়। ওই সময় মরিয়ম গর্ভবর্তীসহ শরীরের বাম-পাশ প্যারালাইসিস ছিল। তার গর্ভে মৃত বাচ্চা ও সিভিয়ার প্রি একলামসিয়া সহ উচ্চ রক্তচাপ ছিল। যা কোন ভাবে নিয়ন্ত্রণ করা যাচ্ছিল না। শহরের বিভিন্ন প্রাইভেট ক্লিনিকে ঘুরেও মরিয়মের অস্ত্রোপচার করা যায়নি।
অবশেষে ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ এন্ড হাসপাতালের গাইনী চিকিৎসক ডা. রনজিত বিশ্বাসের প্রচেষ্টায় ২৬ জুন শনিবার মরিয়মের অস্ত্রোপচার করা হয়। বর্তমানে মরিয়ম আগের চেয়ে অনেক সুস্থ আছেন। পরিবারের লোকেরাও অনেক খুশি।
অস্ত্রোপচারের ব্যাপারে জানতে চাইলে ডা রনজিত বিশ্বাস জানান, মরিয়ম যখন ভর্তি হয়, প্রথম দুই-দিন প্রসবের রাস্তা দিয়ে নরমাল ডেলিভারি করতে চেস্টা করি। কিন্তু অক্সিটোসিন ও মিসোপ্রস্টোল পেয়েও প্রসবের কোন সম্ভাবনা না দেখায় মরিয়মের মা-ভাই ও স্বামীকে ঢাকা নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেয়। কিন্তু তারা ঢাকা নিবেনা বলে আমাদের নিশ্চিত করেন। তারপর তাদের অনুরোধে মরিয়মের অস্ত্রোপচার করতে সিদ্ধান্ত নেয়। অস্ত্রোপচারের ব্যাপারে হাসপাতালের চেয়ারম্যান ডা. আবু সাইদ স্যার ও এনেস্থিসিয়ান ডা. মমতাজুল হক স্যারের সাথে আলোচনা করি। পরে শনিবার এনেস্থিসিয়ান মমতাজুল হক স্যার, ডা. শায়লা, ডা. সম্পদ ও ডা. হুমায়রাকে নিয়ে অস্ত্রোপচার শুরু করি। অস্ত্রোপচারটি সফল ভাবে সম্পূর্ণ করতে সক্ষম হয়। 
পরবর্তীতে ডা. শেখার সুপার ভিশনে মরিয়মকে পোস্ট অপারেটিভে রাখা হয়। পরে নিউরো মেডিসিন চিকিৎসক ডা. সানজিদা আক্তার ও ডা. সুমন মজুমদার ও ডা. নাসিমা বেগম মরিয়মকে নিবিড় পর্যবেক্ষণে রাখেন। অবশেষে মরিয়ম ধীরে ধীরে সুস্থ হয়ে উঠেন। 
মরিয়মের সাথে কথা বলে জানা যায়, সে আগের চেয়ে অনেকটা সুস্থ। এখন নিজে নিজে বসতে পারেন, খেতেও পারেন। তার হাত ও পা নাড়াতে পারেন, একটু হাটতেও পারে। তিনি ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদেরকে কৃতজ্ঞতা স্বীকার করেন।
হাসপাতালের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ডা. আবু সাঈদ জানান, ব্রাহ্মণবাড়িয়া মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা হওয়ার পর থেকে অনেক বড়বড় অস্ত্রোপচার হয়েছে। মরিয়মের বিষয়টিও খুব জটিল ছিল। গাইনী ও এনেস্থিসিয়া চিকিৎসকদের সহযোগিতায় মরিয়মের অস্ত্রোপচারটি করা হয়। আল্লাহর অশেষ রহমতে মরিয়ম এখন সম্পূর্ণ ভাবে সুস্থ হওয়ার পথে।

About Syed Enamul Huq

Leave a Reply