Thursday , 18 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী
--ফাইল ছবি

আগামী বছরের এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে : শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক:

আগামী বছরের মাধ্যমিক (এসএসসি) এবং উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। এ জন্য শিক্ষার্থীদের পরীক্ষায় বসার প্রস্তুতি নিতে বলেছেন শিক্ষামন্ত্রী। তবে নির্ধারিত মাসে পরীক্ষাগুলো হবে কি না তা নিয়ে সংশয়ের কথাও জানান শিক্ষামন্ত্রী।

বুধবার (২১ অক্টোবর) দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী। মাধ্যমিক স্তরে ষষ্ঠ, সপ্তম, নবম শ্রেণির শিক্ষার্থীদের কিভাবে মূল্যায়ন করা হবে- তা জানাতে আজকের এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

বেশ কয়েক বছর ধরে ১ ফেব্রুয়ারি থেকে এসএসসি ও সমমানের পরীক্ষা এবং ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা এখন এমন একটি অবস্থার মধ্য দিয়ে যাচ্ছি যে খুব বেশি সিদ্ধান্ত আমরা দিতে পারছি না। এসএসসির জন্য কী হবে, আগামী এইচএসসির জন্য কী হবে, সব বিষয়গুলো নিয়ে আবারও আপনাদের (সাংবাদিক) সঙ্গে কথা বলব।

দীপু মনি বলেন, সব শিক্ষার্থীকে আমি বলব, যাদের সামনের বছর এসএসসি ও এইচএসসি পরীক্ষা আছে, তারা অবশ্যই নিজেদের বইগুলো পড়বেন, যত দূর সম্ভব অনলাইনে অ্যাকসেস করবেন। সব ক্লাসগুলো আছে- আপনারা আপনাদের পড়াশোনাগুলো চালিয়ে যান। কারণ পরীক্ষা যদি কিছুদিন পরেও হয়, আমরা ওই সময়মতো নেওয়ার চেষ্টা করব, সময়মতো হলে তো হলোই, না হলে যদি কিছুদিন পরেও হয়, তাহলেও কিন্তু পরীক্ষা হবে। সে ক্ষেত্রে আপনাদের প্রস্তুতিটি ভালোভাবে নেওয়ার প্রয়োজন রয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, আমরা আশা করছি, আগামী বছর করোনা পরিস্থিতি আরো অনেক ভালো অবস্থায় থাকবে ইনশাআল্লাহ, তখন এই পরীক্ষাগুলো নেওয়া যাবে। পরীক্ষার্থীরা দয়া করে আপনাদের পড়াশোনাগুলো চালিয়ে যাবেন।

তিনি বলেন, আশা করি সময়মতো সব পরীক্ষাগুলো হবে, তবে তা নির্ভর করবে কভিড পরিস্থিতির ওপর। এই মুহূর্তে অনুমান করা সম্ভব নয়, ফেব্রুয়ারির পরীক্ষা ফেব্রুয়ারিতে বা মার্চের পরীক্ষা মার্চে হচ্ছে কি না।

চলমান করোনা পরিস্থিতির কারণে এ বছর মাধ্যমিকের বার্ষিক পরীক্ষাও হচ্ছে না বলে জানান শিক্ষামন্ত্রী। তবে অ্যাসাইনমেন্টের মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাসে উত্তীর্ণ হওয়ার বিষয়টি মূল্যায়ন করা হবে।

About Syed Enamul Huq

Leave a Reply