Friday , 1 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
আজ থেকে রাতেও মতিঝিল-উত্তরা চলবে মেট্রো রেল
--ফাইল ছবি

আজ থেকে রাতেও মতিঝিল-উত্তরা চলবে মেট্রো রেল

অনলাইন ডেস্কঃ

রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত পুরো দমে চালু হয়েছে মেট্রো রেল। আজ শনিবার থেকে এই রুটে রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত চলাচল করবে মেট্রো রেল। আজ উত্তরা থেকে মেট্রোর প্রথম ট্রেন ছেড়েছে সকাল ৭টা ১০ মিনিটে। আর মতিঝিল থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৮টা ৪০ মিনিটে, যা উত্তরায় গিয়ে পৌঁছাবে ৯টা ২০ মিনিটে।

মেট্রো রেল পরিচালনাকারী সরকারি প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) থেকে এসব তথ্য জানানো হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার মেট্রো চলার সময় বাড়ানোর ঘোষণা দেয় প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক।

এম এ এন ছিদ্দিক বলেন, এখন থেকে পুরো পথে নিয়মিত মেট্রো চলাচল করবে। সব স্টেশনেই সকাল থেকে রাত পর্যন্ত ট্রেন থামবে। যাত্রীদের ব্যাপক চাহিদা রয়েছে।

মেট্রো রেলের নথি বলছে, আজ শনিবার উত্তরা উত্তর স্টেশন থেকে ৭টা ১০ মিনিটে মতিঝিলের উদ্দেশ্যে প্রথম ট্রেন ছেড়ে যায়। দ্বিতীয় ট্রেন ছাড়ে ৭টা ২০ মিনিটে। তবেই এই দুটি ট্রেন বিশেষ হিসেবে গণ্য হচ্ছে।

উত্তরা থেকে রাত ৮টায় মতিঝিলের উদ্দেশ্যে সর্বশেষ ট্রেনটি ছেড়ে আসবে। রাত ৮টা ৪০ মিনিটে ফিরতি পথেও এই ট্রেনে যাত্রী পরিবহন করা হবে। তবে এই ট্রেনের টিকিট কাউন্টারে মিলবে না। শুধু এমআরটি পাস ব্যবহারকারী যাত্রীরাই এই ট্রেনে চড়তে পারবেন। একই ভাবে রাত ৮টার পর মতিঝিল থেকে মোট যে চারটি ট্রেন উত্তরার উদ্দেশ্যে ছেড়ে যাবে; সবগুলোতেই এমআরটি পাস ব্যবহারকারী যাত্রীরাই চড়তে পারবেন। আর আগের মতো এখনো শুক্রবার মেট্রোতে যাত্রী পরিবহন বন্ধ থাকবে।

প্রতিদিন সকাল ৭টা ১০ মিনিট থেকে সাড়ে ১১টা পর্যন্ত পিক টাইম নির্ধারণ করা হয়েছে। এই সময়ে প্রতি ১০ মিনিট অন্তর অন্তর স্টেশন থেকে ট্রেন ছেড়ে যাবে। এরপর বিকেল চারটা পর্যন্ত অফ টাইম নির্ধারণ করা হয়েছে। এই সময় ১২ মিনিট পর পর স্টেশন থেকে ট্রেন ছাড়বে। আবার বিকেল ৪টার পর রাত ৮টা ৪০ মিনিট পর্যন্ত প্রতি ১০ মিনিট পর পর স্টেশন থেকে ট্রেন ছেড়ে যাবে।

এর আগে ধাপে ধাপে চালু হওয়া মেট্রোর সব স্টেশন খুলে গত ৩১ ডিসেম্বর। সর্বশেষ চালু হওয়া কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশনের মাধ্যমে পূর্ণতা পায় দেশের প্রথম মেট্রো রেল। ধাপে ধাপে স্টেশন চালু হওয়ার পাশাপাশি ধীরে ধীরে বেড়েছে মেট্রো চলার সময়।

গত ৪ নভেম্বর মেট্রো রেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের দিন ৫ নভেম্বর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো রেলের চলাচল শুরু হয়। যদিও উত্তরা থেকে আগারগাঁও অংশের উদ্বোধন হয়েছিল ২০২২ সালের ২৮ ডিসেম্বর। আর এই পথের তৃতীয় অংশ অর্থাৎ মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত অংশের নির্মাণ কাজ চলমান আছে।

রাজধানীর যানজট কমাতে ও নগরবাসীর যাতায়াত আরামদায়ক এবং দ্রুততর করতে মেট্রো রেলের কাজ শুরু হয় ২০১২ সালে। এরপর মূল নির্মাণকাজ শুরু হয় ২০১৬ সালের ২৬ জুন। তখন প্রথমে প্রকল্প নির্মাণে মোট ব্যয় ধরা হয়েছিল ২১ হাজার ৯৮৫ কোটি টাকা। এর মধ্যে ১৬ হাজার ৫৯৫ কোটি টাকা দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা) ও পাঁচ হাজার ৩৯০ কোটি টাকা বাংলাদেশ সরকার। বর্তমানে মেট্রোর নির্মাণ খরচ আরো বেড়েছে। এখন মোট ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা।

About Syed Enamul Huq

Leave a Reply