ব্রেকিং নিউজ
Home » জাতীয় » আজ শেখ হাসিনার কারাবন্দি দিবস
আজ শেখ হাসিনার কারাবন্দি দিবস
--ফাইল ছবি

আজ শেখ হাসিনার কারাবন্দি দিবস

অনলাইন ডেস্ক:

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার কারাবন্দি দিবস আজ। আলোচিত এক-এগারোর রাজনৈতিক পরিস্থিতিতে ২০০৭ সালের ১৬ জুলাই বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গ্রেপ্তার করা হয়। তিনি প্রায় ১১ মাস কারাভোগের পর ২০০৮ সালের জুনে মুক্তি পান। ২০০৭ সালে অনির্বাচিত সেনা সমর্থিত সরকার দেশের ক্ষমতায় এসে বিরাজনৈতিকীকরণ প্রক্রিয়া শুরু করে।

এর অংশ হিসেবে তারা রাজনীতি থেকে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে দূরে সরিয়ে দিতে চেষ্টা করে। ২০০৭ সালের ১৬ জুলাই আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী শেখ হাসিনার ধানমণ্ডির বাসভবন সুধা সদন ঘেরাও করে। সকাল সাড়ে ৭টার দিকে যৌথ বাহিনীর সদস্যরা শেখ হাসিনাকে গ্রেপ্তার করে ঢাকার সিএমএম আদালতে হাজির করেন।

তাঁর জামিন আবেদন নাকচ করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। শেখ হাসিনা আদালতের গেটে দাঁড়িয়ে প্রায় ৩৬ মিনিট বক্তব্য দিয়ে তৎকালীন অসাংবিধানিক সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানান। সেখান থেকে আওয়ামী লীগ সভাপতিকে নিয়ে যাওয়া হয় জাতীয় সংসদ ভবন এলাকায় স্থাপিত বিশেষ কারাগারে। সেই কারাগারেই প্রায় ১১ মাস বন্দি থাকেন শেখ হাসিনা।

কারাগারে শেখ হাসিনা নানা রোগে আক্রান্ত হন। তাঁর মুক্তির দাবি জোরালো হয়। ২০০৮ সালের ১১ জুন মুক্তি পান তিনি।

শেখ হাসিনার কারাবন্দি দিবস উপলক্ষে আজ শনিবার ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ এবং সহযোগী সংগঠনগুলো পৃথক কর্মসূচি গ্রহণ করেছে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com