Saturday , 18 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
ইসরায়েলি দূতাবাস আর নিরাপদ নয় : ইরান
--ছবি--এএফপি

ইসরায়েলি দূতাবাস আর নিরাপদ নয় : ইরান

বিদেশ ডেস্কঃ

ইরানের সর্বোচ্চ নেতার একজন উপদেষ্টা রবিবার সতর্ক করে দিয়ে বলেছেন, সিরিয়ায় হামলার পর ইসরায়েলি দূতাবাসগুলো ‘আর নিরাপদ নয়’। সেই হামলায় ইরানের রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) সাত সদস্য নিহত হয়েছেন এবং তেহরান এর জন্য ইসরায়েলকে দায়ী করে। বার্তা সংস্থা ইসনার বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনির জ্যেষ্ঠ উপদেষ্টা ইয়াহিয়া রহিম সাফাভিকে উদ্ধৃত করে ইসনা জানিয়েছে, ইহুদিবাদী শাসকের দূতাবাসগুলো আর নিরাপদ নয়।

‘এই নৃশংস শাসনের মোকাবেলা করা একটি আইনি ও বৈধ অধিকার’ উল্লেখ করে সাফাভি বলেন, ‘প্রতিরোধ ফ্রন্ট প্রস্তুত; এটি (প্রতিক্রিয়া) কিভাবে হবে, (তার জন্য) আমাদের অপেক্ষা করতে হবে।’

তিনি আরো জানান, এই অঞ্চলের চারপাশে একাধিক ইসরায়েলি দূতাবাস ‘বন্ধ করা হয়েছে’।

ব্রিটেনভিত্তিক যুদ্ধ পর্যবেক্ষণকারী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের তথ্য অনুসারে, দামেস্কে সোমবারের সেই হামলায় ১৬ জন নিহত হয়েছে। এটি ছিল ইসরায়েলকে দায়ী করা এক সপ্তাহের মধ্যে সিরিয়ায় পঞ্চম হামলা। নিহতদের মধ্যে জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি ও মোহাম্মদ হাদি হাজি রাহিমি ছিলেন, যারা আইআরজিসির বিদেশি অপারেশন শাখা কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ছিলেন।

এএফপি বলেছে, দামেস্কে সোমবারের হামলাটি গাজা যুদ্ধের পটভূমিতে সংঘটিত হয়েছে, যা ৭ অক্টোবর শুরু হয়েছে। সেদিন ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলায় এক হাজার ১৭০ জন নিহত হয়েছিল, যার অধিকাংশই বেসামরিক। তেহরান হামাসকে সমর্থন করে।

ইরান ইসরায়েলকে স্বীকৃতি দেয় না এবং দুই দেশ বছরের পর বছর ধরে ছায়া যুদ্ধ করেছে। ইরানের অভিযোগ, ইসরায়েল তার পারমাণবিক কর্মসূচিকে লক্ষ্য করে নাশকতামূলক হামলা ও হত্যাকাণ্ড চালিয়েছে।

সূত্রঃ এ এফ পি

About Syed Enamul Huq

Leave a Reply