ব্রেকিং নিউজ
Home » জাতীয় » ইসি গঠনে সংক্ষিপ্ত তালিকায় ২০ জনের নাম
ইসি গঠনে সংক্ষিপ্ত তালিকায় ২০ জনের নাম
--সংগৃহীত ছবি

ইসি গঠনে সংক্ষিপ্ত তালিকায় ২০ জনের নাম

অনলাইন ডেস্ক:

নতুন প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার বাছাইয়ে প্রস্তাবিত তিন শতাধিক নামের তালিকা ২০ জনে নামিয়ে আনা হয়েছে। নির্বাচন কমিশন গঠনে এর থেকে ১০ জনের নাম সুপারিশ করতে আরো বৈঠক করবে অনুসন্ধান কমিটি।

আজ শনিবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুসন্ধান কমিটির পঞ্চম বৈঠক শেষে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয়ক ও সংস্কার) মো. সামসুল আরেফিন।

নতুন প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার চূড়ান্তে শনিবার নিজেদের পঞ্চম বৈঠকে বসে অনুসন্ধান কমিটি।

সদস্যদের নিয়ে বেলা সোয়া ১১টা থেকে ১টা পর্যন্ত পৌনে দুই ঘণ্টা বৈঠক করেন আপিল বিভাগের বিচারপতি ও অনুসন্ধান কমিটির সভাপতি ওবায়দুল হাসান।

কমিটির সদস্যরা হলেন হাইকোর্ট বিভাগের বিচারপতি এস এম কুদ্দুস জামান, মহা হিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশন (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন ও কথাসাহিত্যিক অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক। বৈঠকে সাচিবিক দায়িত্ব পালন করেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) সামসুল আরেফিন।

বৈঠকের পর সাংবাদিকদের তিনি বলেন, আজকের সভায় সকল সম্মানিত সদস্য উপস্থিত ছিলেন। আইনে প্রদত্ত বর্ণিত যোগ্যতা অনুসারে যাচাইপূর্বক প্রস্তাবিত নাম থেকে ২০ জনের একটি প্রাথমিক তালিকা প্রস্তুত করা হয়েছে। আগামী দু-একটি সভায় চূড়ান্ত তালিকা প্রস্তুত হবে। রবিবার বিকেল সাড়ে ৪টায় কমিটি পরবর্তী (ষষ্ঠ) বৈঠক করবে বলে জানান সচিব।

১০ জনের তালিকা প্রকাশ করা হবে কি না জানতে চাইলে সচিব বলেন, ‘আরো দু-একটি বৈঠকের পর আপনারা বিস্তারিত জানতে পারবেন। ‘ এর বাইরে আর কোনো প্রশ্নের উত্তর দেননি সামসুল আরেফিন।

ব্যাপক আলোচনার মধ্যে ইসিতে নিয়োগে ‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ আইন’ গত ২৭ জানুয়ারি সংসদে পাস হয়। এরপর ৫ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ কমিটি গঠন করে দেন।

অনুসন্ধান কমিটি গঠনের ১২ দিনে নিজেরা চার দফা বৈঠক করেছেন। বিশিষ্টজনদের নিয়েও বসেছেন চারবার। এর মধ্যে এ কমিটি তিন শতাধিক নামের প্রস্তাব পায় বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও ব্যক্তির কাছ থেকে। এখন সুপারিশ চূড়ান্ত করার প্রক্রিয়া চলছে।

ছয় সদস্যের অনুসন্ধান কমিটির পরবর্তী সিইসি এবং নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য ১০ জনের নামের তালিকা রাষ্ট্রপতির কাছে প্রস্তাব করার কথা। ওই তালিকা থেকে অনধিক পাঁচজনকে বেছে নিয়ে রাষ্ট্রপতি গঠন করবেন ত্রয়োদশ নির্বাচন কমিশন। তাঁদের মধ্যে একজন হবেন সিইসি, বাকিরা নির্বাচন কমিশনার। আর তাঁদের ওপরই থাকবে দ্বাদশ সংসদ নির্বাচন আয়োজনের ভার।

আইন অনুযায়ী, সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে তাদের নামের সুপারিশ রাষ্ট্রপতিকে জমা দেওয়ার কথা। সেই হিসাবে আগামী ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত সময় হাতে রয়েছে এই কমিটির কাছে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com