Thursday , 20 June 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
উদাহরণ তৈরি করলেন প্রধানমন্ত্রী
--ছবি: পিএমও

উদাহরণ তৈরি করলেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনের ফাঁকা জায়গাগুলোর প্রতি ইঞ্চি ফসলি উঠানে রূপ দিয়েছেন শেখ হাসিনা। এবার সেখানে অন্যান্য ফসলের পাশাপাশি প্রায় ১০০ মণ পেঁয়াজ উৎপন্ন হয়েছে। গতকাল রবিবার প্রধানমন্ত্রীর চাষের অর্ধেক জমি থেকে ৪৬ মণ পেঁয়াজ তোলা হয়। গণভবনের একটি সূত্রে এ তথ্য জানা যায়।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম গণমাধ্যমকে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক খাদ্যসংকট মোকাবেলায় দেশের জনগণকে প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর আহ্বান জানিয়ে আসছেন। এরই ধারাবাহিকতায় তিনি নিজে গণভবন আঙিনার পতিত প্রতি ইঞ্চি জমি উৎপাদনের আওতায় এনেছেন।

গণভবনের সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, বৈশ্বিক খাদ্যসংকট মোকাবেলায় দেশের জনগণকে প্রতি ইঞ্চি জমিতে আবাদ করার আহ্বান জানিয়েই ক্ষান্ত হননি প্রধানমন্ত্রী, তিনি নিজেও তাঁর এই সরকারি বাসভবনে অব্যবহৃত প্রতি ইঞ্চি জমিকে কাজে লাগিয়েছেন। গ্রামের গৃহস্থ বাড়ির মতো পুরো গণভবনকে প্রায় একটি খামার বাড়িতে পরিণত করে সৃষ্টি করেছেন বিরল উদাহরণ।

টানা ১৪ বছর গণভবনের বাসিন্দা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময়ে তিনি গণভবনের বিশাল আঙিনায় হাঁস-মুরগি, কবুতর, গরু পালনের পাশাপাশি বিভিন্ন ধরনের ধান, শাক-সবজি, ফুল-ফল, মধু ও মাছ চাষ করছেন। তিল-সরিষার পাশাপাশি পেঁয়াজও চাষ করেছেন তিনি।

গণভবনের আঙিনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গরু, দেশি হাঁস-মুরগি, তিতির, চীনা হাঁস, রাজহাঁস ও কবুতরের খামার করেছেন। তিনি গণভবনের পুকুরে চাষ করছেন রুই-কাতল, তেলাপিয়া, চিতলসহ বিভিন্ন প্রজাতির মাছ। এমনকি গণভবন পুকুরে মুক্তার চাষও করছেন শেখ হাসিনা। অবসর সময়ে গণভবনের লেকে মাছও ধরেন তিনি।

গণভবনের একটি সূত্র জানায়, উৎপাদিত এসব নিত্যপ্রয়োজনীয় দ্রব্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজের জন্য সামান্য রেখে গণভবন কর্মচারী এবং দরিদ্র-অসহায় মানুষের মধ্যে বিলিয়ে দেন। করোনা মহামারি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ, নিষেধাজ্ঞায় টালমাটাল বিশ্বে খাদ্য ও নিত্যপণ্যের সংকট দেখা দেওয়ার পর থেকে প্রধানমন্ত্রী তাঁর প্রায় প্রতিটি বক্তব্যে খাদ্য উৎপাদন বাড়ানোর ওপর জোর দিয়েছেন। তিনি সব অনুষ্ঠানে এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে, সে বিষয়ে বারবার তাগিদ দিয়েছেন।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply