ব্রেকিং নিউজ
Home » শিক্ষাসংস্কৃতি » ক্যাম্পাস » এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু
এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু

অনলাইন ডেস্ক:

সারা দেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। আজ রবিবার বেলা ১১টা থেকে এ পরীক্ষা শুরু হয়। চলবে দুপুর ১টা পর্যন্ত। পরীক্ষা শুরুর অন্তত ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করে পরীক্ষার্থীরা।

চলতি বছর এইচএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে মোট ১২ লাখ তিন হাজার ৪৭ জন পরীক্ষার্থী। এর মধ্যে ছাত্র ছয় লাখ ২২ হাজার ৭৯৬ জন এবং ছাত্রী পাঁচ লাখ ৮০ হাজার ৬১১ জন। মোট দুই হাজার ৬৪৯টি কেন্দ্রে ৯ হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেবে।

অন্যদিকে মাদরাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৯৪ হাজার ৭৬৩ জন। এর মধ্যে ছাত্র ৫১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৮ জন। দুই হাজার ৬৭৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা মোট ৪৪৮টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নেবে।

এবার পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপের পাশাপাশি শিক্ষক ও কর্মকর্তাদের জন্য বিশেষ বিধান জারি করা হয়েছে। গতকাল শনিবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, সময়সূচি অনুযায়ী বিষয় কোড, পত্র ও সেট কোড নিশ্চিত হয়ে কেন্দ্রে প্রশ্নপত্র বিতরণ করা হবে। প্রশ্নের সেট কোড ঘোষণা করা হবে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে।

ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ হলের কক্ষে মোবাইল ফোন বা অননুমোদিত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান বা শিক্ষক পরীক্ষায় বেআইনি কোনো কাজ করলে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে পরীক্ষাকেন্দ্র বাতিল করা হবে। প্রশ্ন ফাঁস রোধে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশনা আগে থেকেই রয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com