Wednesday , 24 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
একাত্তরে বাংলাদেশে জেনোসাইডের স্বীকৃতি দিল আইএজিএস
--সংগৃহীত ছবি

একাত্তরে বাংলাদেশে জেনোসাইডের স্বীকৃতি দিল আইএজিএস

অনলাইন ডেস্ক:

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে সংঘটিত জেনোসাইডের স্বীকৃতি দিয়েছে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব জেনোসাইড স্কলারস (আইএজিএস)। গতকাল সোমবার আইএজিএস ‘১৯৭১ সালের বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় জেনোসাইড, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধ হিসেবে সংঘটিত অপরাধ ঘোষণা করার প্রস্তাব’ গ্রহণ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল রাতে এ তথ্য জানায়।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, আইএজিএসে গৃহীত প্রস্তাব ১৯৭১ সালে বাংলাদেশে জেনোসাইডের সময় সংঘটিত নৃশংসতার আন্তর্জাতিক অঙ্গনে একটি গুরুত্বপূর্ণ স্বীকৃতি। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের জন্য বাংলাদেশ সরকার অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাই বাংলাদেশে গণহত্যাবিষয়ক প্রস্তাব গৃহীত হওয়া বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে যথাযথ স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাংলাদেশ সরকার আগামী দিনগুলোতে ১৯৭১ সালের বাংলাদেশের গণহত্যার আরো বেশি করে আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার জন্য তার নিরলস প্রচেষ্টা অব্যাহত রাখতে বদ্ধপরিকর।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বিশ্বের বিভিন্ন স্থানে সংঘটিত জেনোসাইডকে স্বীকৃতি দিতে আইএজিএস এখন পর্যন্ত বেশ কিছু আনুষ্ঠানিক প্রস্তাব গ্রহণ করেছে। আইএজিএস দ্বিবার্ষিক সম্মেলন আয়োজন করে এবং ‘জেনোসাইড স্টাডিজ অ্যান্ড প্রিভেনশন’ নামে  জার্নাল প্রকাশ করে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply