ব্রেকিং নিউজ
Home » জাতীয় » এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিতে কারিগরি কমিটি
এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিতে কারিগরি কমিটি

এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিতে কারিগরি কমিটি

অনলাইন ডেস্ক:

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা কার্যক্রম নির্বাচন কমিশনের (ইসি) কাছ থেকে নিজেদের কাছে নিতে একটি কারিগরি (টেকনিক্যাল) কমিটি গঠন করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। সম্প্রতি সুরক্ষা সেবা বিভাগ থেকে এই কমিটি গঠন করে অফিস আদেশ জারি করা হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

কমিটির প্রধান করা হয়েছে সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও অর্থ অনুবিভাগ) ড. তরুণ কান্তি শিকদারকে। কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন নির্বাচন কমিশন সচিবালয়ের জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, বাংলাদেশ ডাটা সেন্টার কম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি (যুগ্ম সচিবের নিচে নয়), প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, অর্থ বিভাগের প্রতিনিধি (যুগ্ম সচিবের নিচে নয়), তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিনিধি (যুগ্ম সচিবের নিচে নয়) ও বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের পরিচালক (ডাটা সেন্টার)। কমিটিতে সুরক্ষা সেবা বিভাগের উপ-সচিব (বহিরাগমন-৫) সদস্য সচিবের দায়িত্ব পালন করবেন।

কমিটির আহ্বায়ক অতিরিক্ত সচিব ড. তরুণ কান্তি শিকদার বলেন, এ কমিটি জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম নির্বাচন কমিশনের পরিবর্তে সুরক্ষা সেবা বিভাগের অধীনে আনতে কারিগরি বিষয় যাচাই করে স্থানান্তরের পদ্ধতি/প্রক্রিয়া সম্পর্কে সুপারিশ প্রণয়ন করবে।

এ মাসের শুরুর দিকে কমিটিটি গঠন করা হয়। অফিস আদেশে বলা হয়েছে, এ কমিটি স্থানান্তরযোগ্য অবকাঠামো বা জনবল চিহ্নিত করে স্থানান্তরের পদ্ধতি সম্পর্কে সুপারিশ করবে। এ ছাড়া কমিটি এ সংক্রান্ত আনুষঙ্গিক বিষয়াদি এবং নির্বাচন কমিশন থেকে জাতীয় পরিচয় নিবন্ধন কার্যক্রম সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের জন্য একটি সুপরিকল্পিত রোডম্যাপ প্রণয়ন করবে। কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে বলেও অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*