Friday , 29 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
এ মাসেই মাধ্যমিকে পুরোদমে পাঠদান শুরু
--ফাইল ছবি

এ মাসেই মাধ্যমিকে পুরোদমে পাঠদান শুরু

অনলাইন ডেস্ক:

করোনার সংক্রমণ কমে আসায় মাধ্যমিক স্তরের শ্রেণিকক্ষে পাঠদান এ মাসের মাঝামাঝি সময় থেকে পুরোদমে শুরু হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। গতকাল শুক্রবার ইন্ডিয়ান হাইকমিশন আয়োজিত ‘স্টাডি ইন ইন্ডিয়া’ এডুকেশন ফেয়ার অনুষ্ঠানে এ কথা জানান।

রাজধানীর শুলশানের রেনেসাঁ হোটেলে আয়োজিত এ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা আশা করছি এই মাসের মাঝামাঝি সময়ে মাধ্যমিকে পুরোদমে ক্লাস শুরু করতে পারব। আমরা তো ধারাবাহিক মূল্যায়নে যাচ্ছি।

শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট দরকার হলে দেব। ’

দীপু মনি আরো বলেন, ‘ব্লেন্ডেড লার্নিং বিষয়ে আমরা ন্যাশনাল পলিসি করছি। এ মাসের ২৬ তারিখে প্রধানমন্ত্রীর হাতে দেব। তারপর কিভাবে বাস্তবায়ন করা যায় তা করা হবে। ’

সংক্ষিপ্ত সিলেবাসে মেডিক্যালে ভর্তির বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, সিলেবাস পুনর্বিন্যাস করে মেডিক্যালের ভর্তি পরীক্ষাটা হওয়া উচিত। এ বিষয়ে বিএমডিসির সঙ্গে কথা বলেছি, আবারও বলব।

চলতি বছরের শুরুর দিকে নতুন করোনা সংক্রমণ বৃদ্ধি ও নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের প্রাদুর্ভাব ঠেকাতে বন্ধ ঘোষণা করা হয় শিক্ষাপ্রতিষ্ঠান। প্রায় এক মাস বন্ধ থাকার পর গত ২২ ফেব্রুয়ারি মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হয়।

মাধ্যমিকে এসএসসি পরীক্ষার্থী ও দশম শ্রেণির শিক্ষার্থীরা সপ্তাহে প্রতিদিন সরাসরি ক্লাস করছে। এসএসসি পরীক্ষার্থী চারটি এবং দশমে তিনটি বিষয়ে ক্লাস হচ্ছে। এ ছাড়া অষ্টম ও নবম শ্রেণিতে সপ্তাহে দুই দিন তিন বিষয়ে এবং ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এক দিন তিন বিষয়ের ক্লাস হচ্ছে।

শিক্ষামন্ত্রী ভারতের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের স্টল পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী।

স্টলগুলোতে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট ব্যক্তিরা সে বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের পড়াশোনার পরিবেশ, সুযোগ-সুবিধা ইত্যাদি বিষয় তুলে ধরেন।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply