ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » করোনা  মহামারিতে প্রণোদনা ও অনুদান বরাদ্দের দাবীতে  বরগুনায় ক্ষতিগ্রস্ত পুস্তক ব্যবসায়ীদের স্মারকলিপি পেশ
করোনা  মহামারিতে প্রণোদনা ও অনুদান বরাদ্দের দাবীতে  বরগুনায় ক্ষতিগ্রস্ত পুস্তক ব্যবসায়ীদের স্মারকলিপি পেশ

করোনা  মহামারিতে প্রণোদনা ও অনুদান বরাদ্দের দাবীতে  বরগুনায় ক্ষতিগ্রস্ত পুস্তক ব্যবসায়ীদের স্মারকলিপি পেশ

বরগুনা প্রতিনিধিঃ
প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবরে কোভিড-১৯ করোনা মহামারিকালীন সময়ে ব্যাপক ক্ষতিগ্রস্ত বরগুনার পুস্তক ব্যবসায়ীরা তাদের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ ও অনুদান বরাদ্দের দাবীতে স্মারকলিপি পেশ করেছেন। বুধবার দুপুর সাড়ে ১২টায় বরগুনা জেলা প্রশাসক কার্যালয় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি বরগুনা জেলা শাখার সদস্যরা প্রধানমন্ত্রী বরাবরে এ স্মারকলিপি জেলা প্রশাসক হাবিবুর রহমান এর হাতে তুলে দেন।
এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি বরিশাল বিভাগীয় পরিচালক ও আমিন বুক হাউসের মালিক মো. আমিনুর রহমান, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি বরগুনা জেলা শাখার সভাপতি পলাশ লাইব্রেরীর মালিক মো.কবির হোসেন, সাধারণ সম্পাদক কথামালা লাইব্রেরীর মালিক মো. নিষাদ হায়দার টিপু, সদস্য হাওলাদার লাইব্রেরীর মালিক মো.কামরুল ইসলাম প্রমূখ।
করোনা ভাইরাসজনিত পরিস্থিতিতে সারাদেশের ন্যায় ক্ষতিগ্রস্ত বরগুনার পুস্তক ব্যবসায়ীরা কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে তাদের জন্য বিশেষ প্রণোদনা প্যাকেজ ও অনুদান বরাদ্দের দাবীতে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি সভাপতি মো.আরিফ হোসেন ছোটন স্বাক্ষরিত নিন্মলিখিত ৩ দফা প্রস্তাবনায় এ স্মারকলিপি পেশ করেন। প্রস্তাবনায় গুলো হলো-
১। আমরা চাই বাংলাদেশের পুস্তক  ব্যবসা খাতের জন্য এক হাজার কোটি টাকার সহজশর্তে স্বল্পসুদে ঋণের বিশেষ প্রণোদনা প্যাকেজ ঘোষণা । যা যেকোন  তফসিল বর্নিত ব্যাংক ,পল্লী সঞ্চয় ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক , পিকেএসএফ প্রভৃতির মাধ্যমে সমিতির পরামর্শ ও সহযোগীতায় বন্টন ওপ্রদান করা যেতে পারে।
২। প্রায় ২৬ হাজার পুস্তক ব্যবসায়ী পরিবারের জন্য এককালীন অনুদান ১শ কোটি টাকা বরাদ্দ প্রদান । যা ৬৪ জেলার জেলা প্রশাসক এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি কেন্দ্রীয় ,জেলা ও উপজেলা কমিটির মাধ্যমে এই অর্থ বিতরণ করা  যেতে পারে।
৩। বিভিন্ন স্কুল কলেজের লাইব্রেরীকে সমৃদ্ধ করতে একাডেমিক ও সৃজনশীল বই ক্রয়ের জন্য ৫শ কোটি টাকার বিশেষ বরাদ্ধ প্রদান করা-স্মারকলিপি পেশ করা হয়।
স্মারকলিপির মাধ্যমে ক্ষতিগ্রস্ত পুস্তক ব্যবসায়ীরা  বই বান্ধব ও শিক্ষাবান্ধব মানবতার মা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে তাদের ন্যায্য দাবী স্মারকলিপির মাধ্যমে তুলে ধরেছেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*