ব্রেকিং নিউজ
Home » জাতীয় » ‘কাজ যখন থাকবে না তখন বিদ্যুতের সুইচগুলো বন্ধ রাখুন’

‘কাজ যখন থাকবে না তখন বিদ্যুতের সুইচগুলো বন্ধ রাখুন’

সকালবেলা প্রতিবেদন: ১২ সেপ্টেম্বর ২০২১,  অনলাইন সংস্করণ

বিদ্যুৎ ব্যবহারে আরও সাশ্রয়ী হওয়ার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনের চেয়ে অনেক কম মূল্য সরকার গ্রাহকদের কাছ থেকে নিচ্ছে। কাজেই ব্যবহারে সাশ্রয়ী হলে আরও বেশিসংখ্যক জনগণকে বিদ্যুতের আওতায় আনা সম্ভব হবে।

প্রধানমন্ত্রী আজ  ৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম পাঁচটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন। রোববার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ বিভাগ আয়োজিত মূল অনুষ্ঠানে যুক্ত হয়ে বিদ্যুৎকেন্দ্রগুলো উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় সংশ্লিষ্ট বিদ্যুৎকেন্দ্রগুলোও ভিডিও কনফারেন্সে যুক্ত ছিল।

সরকার প্রধান বলেন, এটা মনে রাখতে হবে যে আমরা যে বিদ্যুৎটা উৎপাদন করছি, তার খরচ কিন্তু অনেক বেশি।  কিন্তু আমরা গ্রাহকদের সেবা দেওয়ার জন্য সেখানে কিন্তু ব্যাপকহারে ভর্তুকি দিচ্ছি।  উৎপাদনের যেই খরচ, সেই খরচটা কিন্তু আপনাকে বিল হিসেবে দিতে হচ্ছে না। এবং অনেক কম টাকা বিল দেওয়া হয়।

‘সেই ক্ষেত্রে সবাইকে অনুরোধ করব যে, বিদ্যুৎ ব্যবহারটায় আপনারা একটু সচেতন হবেন।  নিজের হাতে যখন কাজ থাকবে না, আপনি বিদ্যুতের সুইচগুলো বন্ধ করে রাখেন।  এতে বিলটাও কম আসবে, আর আপনাকেও টাকা কম দিতে হবে, আমাদের বিদ্যুৎটাও সাশ্রয় হবে। সেই বিষয়টা সবাইকে আমরা একটু অনুরোধ করব।’

বিদ্যুৎকেন্দ্র পাঁচটি হচ্ছে— হবিগঞ্জের জুলদায় বিবিয়ানা-৩–এর ৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্র, চট্টগ্রামের ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র ইউনিট-২, নারায়ণগঞ্জের মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্ট, বাগেরহাটের মধুমতী ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র ও সিলেটের ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র থেকে ১৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎকেন্দ্রে উত্তরণ।

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ ভবনের বিজয় হল থেকে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদবিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ওয়াসেকা আয়েশা খান, জ্বালানি বিভাগের জ্যেষ্ঠ সচিব মো. আনিসুর রহমান, বিদ্যুৎ–সচিব মো. হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান ও গণভবন থেকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*