ব্রেকিং নিউজ
Home » জাতীয় » কুশিয়ারা নিয়ে সমঝোতায় সম্মত ঢাকা-দিল্লি
কুশিয়ারা নিয়ে সমঝোতায় সম্মত ঢাকা-দিল্লি
--সংগৃহীত ছবি

কুশিয়ারা নিয়ে সমঝোতায় সম্মত ঢাকা-দিল্লি

অনলাইন ডেস্ক:

সীমান্তবর্তী কুশিয়ারা নদীর উজান থেকে সেচের জন্য পানি আনতে একটি অন্তর্বর্তী সমঝোতা স্মারক (এমওইউ) চূড়ান্ত করেছে বাংলাদেশ ও ভারত। গতকাল বৃহস্পতিবার নয়াদিল্লিতে যৌথ নদী কমিশনের (জেআরসি) মন্ত্রী পর্যায়ের বৈঠকে ওই এমওইউ চূড়ান্ত হয়। আগামী মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরে ওই এমওইউ সই হওয়ার কথা রয়েছে।

প্রধানমন্ত্রীর ওই সফর সামনে রেখে দীর্ঘ এক যুগ পর জেআরসির মন্ত্রী পর্যায়ের বৈঠক হলো।

এ বৈঠকে উভয় পক্ষ ফেনী নদী থেকে পানি উত্তোলনের স্থান ও এর নকশা চূড়ান্তকরণকে স্বাগত জানিয়েছে। ২০১৯ সালের অক্টোবরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় ত্রিপুরার সাব্রুম শহরের পানীয় জলের চাহিদা মেটাতে ফেনী নদী থেকে পানি উত্তোলনে এমওইউ সই হয়েছিল।

জেআরসির গতকালের বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক। বাংলাদেশের প্রতিনিধিদলে পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীমও ছিলেন। ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির জলশক্তিমন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত। এর আগে গত মঙ্গলবার পানিসম্পদসচিব পর্যায়ের বৈঠক হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে উভয় পক্ষ গঙ্গা, তিস্তা, মনু, মুহুরি, গোমতী, ধরলা, দুধকুমার ও ফেনী নদীর বিষয়ে বিশেষভাবে আলোচনা করেছে। বাংলাদেশ দ্রুত তিস্তা চুক্তি স্বাক্ষরের জন্য অনুরোধ করেছে। ভারত এ ব্যাপারে সর্বাত্মক চেষ্টা চালানোর আশ্বাস দিয়েছে।

মন্ত্রী পর্যায়ের বৈঠকে অভিন্ন নদীর পানিবণ্টন, বন্যার তথ্য আদান-প্রদান, নদীদূষণ মোকাবেলা, অবকাঠামো ব্যবস্থাপনা, নদীতীর রক্ষার কাজ ইত্যাদির ওপর যৌথ সমীক্ষা পরিচালনা নিয়ে আলোচনা হয়। এ ছাড়া পারস্পরিক স্বার্থের চলমান বেশ কয়েকটি দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলোচনা হয়েছে বৈঠকে। বন্যা মোকাবেলায় ভারত বাংলাদেশকে সার্বক্ষণিক তথ্য দিচ্ছে।

নয়াদিল্লি থেকে পাওয়া খবরে জানা গেছে, বাংলাদেশ ও ভারতের অভিন্ন ৫৪টি নদীর মধ্যে সাতটি নদীর পানি অগ্রাধিকার ভিত্তিতে বণ্টনের জন্য চিহ্নিত করা হয়েছে। বৈঠকে তথ্য বিনিময়ের জন্য আরো আটটি নদী অন্তর্ভুক্ত করে চলমান সহযোগিতার এই ক্ষেত্রকে আরো প্রশস্ত করতে উভয় পক্ষ সম্মত হয়েছে। বিষয়টি জেআরসির কারিগরি স্তরের কমিটিতে আরো আলোচনা করা হবে।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com