ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » খাল থেকে মার্চের মধ্যে সুয়ারেজ লাইন সরানোর নির্দেশ দিয়েছে ডিএনসিসি
খাল থেকে মার্চের মধ্যে সুয়ারেজ  লাইন সরানোর নির্দেশ দিয়েছে ডিএনসিসি

খাল থেকে মার্চের মধ্যে সুয়ারেজ লাইন সরানোর নির্দেশ দিয়েছে ডিএনসিসি

অনলাইন ডেস্ক:

আগামী ৩১ মার্চের মধ্যে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকার সকল বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠানসহ সকল স্থাপনার পয়ঃনিষ্কাশন লাইন স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয় থেকে বিচ্ছিন্ন করার নির্দেশ দিয়েছে ডিএনসিসি।

আজ রবিবার (৩১ জানুয়ারি) সংস্থাটির জনসংযোগ বিভাগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশের কথা জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও অন্যান্য জলাশয়ে পয়ঃনিষ্কাশন লাইন দেওয়া আইন অনুযায়ী নিষিদ্ধ। সুষ্ঠু পয়ঃনিষ্কাশন ব্যবস্থাপনার লক্ষ্যে বিভিন্ন বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনায় সরকারি বিধি অনুযায়ী সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করার বিধান রয়েছে। এ সত্ত্বেও অনেক বাসাবাড়ি ও স্থাপনার পয়ঃনিষ্কাশন লাইন সরাসরি ডিএনসিসির বিভিন্ন স্টর্ম ওয়াটার ড্রেন, খাল, লেক ও জলাশয়ে সংযোগ দেওয়া হয়েছে, যা পরিবেশের জন্য মারাত্মক হুমকিস্বরূপ এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন ২০০৯ অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

তাই আগামী ৩১ মার্চের মধ্যে সকল বাসাবাড়ি, বাণিজ্যিক প্রতিষ্ঠান ও অন্যান্য স্থাপনার অবৈধ পয়ঃনিষ্কাশন লাইন নিজ উদ্যোগে বিচ্ছিন্ন করে সেপটিক ট্যাংক ও সোকওয়েল স্থাপন করে পরিবেশসম্মত পয়ঃবর্জ্য ব্যবস্থাপনার জন্য ডিএনসিসির পক্ষ থেকে সংশ্লিষ্ট সবাইকে অনুরোধ করা হলো। অন্যথায় আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়েছে বিজ্ঞপ্তিতে। 

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com