Friday , 23 February 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
গণমাধ্যমকর্মী বিল : আরো ৯০ দিন সময় নিল সংসদীয় কমিটি
--ফাইল ছবি

গণমাধ্যমকর্মী বিল : আরো ৯০ দিন সময় নিল সংসদীয় কমিটি

অনলাইন ডেস্ক:

বহুল আলোচিত ‘গণমাধ্যমকর্মী (চাকরির শর্তাবলি) বিল-২০২২’ পরীক্ষা-নিরীক্ষার জন্য আরো ৯০ দিন সময় বাড়িয়েছে জাতীয় সংসদ। পঞ্চম দফায় মেয়াদ বৃদ্ধি করায় বিলটি তামাদি খাতায় উঠল। কারণ আগামী ৯০ দিনের মধ্যে চলতি সংসদের মেয়াদ শেষ হবে। আর নতুন সংসদে বিলটি পাস করাতে হলে মন্ত্রিপরিষদের অনুমোদন সাপেক্ষে নতুন করে সংসদে উত্থাপন করতে হবে।

প্রস্তাবিত আইনে বলা আছে, গণমাধ্যমে পূর্ণকালীন কর্মরত সাংবাদিক, কর্মচারী এবং নিবন্ধিত সংবাদপত্রের মালিকানাধীন ছাপাখানাসহ নিবন্ধিত অনলাইন গণমাধ্যমে বিভিন্ন কর্মে নিয়োজিত কর্মীদের ‘গণমাধ্যমকর্মী’ বলা হবে। গণমাধ্যমকর্মীদের তিনটি বিভাগ করা হয়েছে এই বিলে। সেগুলো হলো অস্থায়ী বা সাময়িক, শিক্ষানবিশ ও স্থায়ী। আর গণমাধ্যমকর্মীকে সপ্তাহে অন্যূন ৪৮ ঘণ্টা কাজ করতে হবে।

আগে গণমাধ্যমকর্মীরা চলতেন ‘দ্য নিউজপেপার এমপ্লয়িজ (চাকরির শর্তাবলি) আইন-১৯৭৪’-এর আওতায়। এর সঙ্গে শ্রম আইনের কিছু বিষয় সাংঘর্ষিক হচ্ছিল। পরে সাংবাদিকদের শ্রম আইনের আওতায় নিয়ে যাওয়া হয় এবং তাদের শ্রমিক হিসেবে সংজ্ঞায়িত করা হয়। এই বিল পাস হলে গণমাধ্যমকর্মীরা আর শ্রমিক থাকবেন না, তাদের গণমাধ্যমকর্মী হিসেবে অভিহিত করা হবে।

About Syed Enamul Huq

Leave a Reply