Saturday , 18 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
গরমে আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
--সংগৃহীত ছবি

গরমে আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা

অনলাইন ডেস্কঃ

চলমান তাপপ্রবাহের কারণে সুপ্রিম কোর্টের (আপিল ও হাইকোর্ট বিভাগ) আইনজীবীদের ক্ষেত্রে কালো গাউন পরার আবশ্যকতা শিথিল করা হয়েছে। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. গোলাম রব্বানী এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের আদেশে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘সুপ্রিম কোর্টের উভয় বিভাগে মামলার শুনানিকালে আইনজীবীদের গাউন পরিধানের আবশ্যকতা শিথিল করা হলো। এ নির্দেশনা ২১ এপ্রিল (রবিবার) থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বলবৎ থাকবে।

’গত ২৪ মার্চ থেকে সুপ্রিম কোর্টের অবকাশকালীন ছুটি শুরু হয়, চলে ১৮ এপ্রিল পর্যন্ত। এই অবকাশ ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটির সঙ্গে ছিল স্বাধীনতা দিবস, ঈদ, নববর্ষের ছুটিও। সব মিলিয়ে ৩০ দিন বন্ধ ছিল সুপ্রিম কোর্টের নিয়মিত বিচারকাজ। দীর্ঘ এ ছুটির পর রবিবার (আজ) থেকে নিয়মিত বিচারকাজে ফিরছে দেশের শীর্ষ আদালত।
তাপপ্রবাহের এমন পরিস্থিতিতে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে আইনজীবী কালো গাউন পরার আবশ্যকতা শিথিল করার সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি।
এর আগে অধস্তন আদালতের বিচারক-আইনজীবীদের কালো কোট ও গাউন পরার আবশ্যকতা শিথিল করা হয়। গত ৪ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্ত জানিয়েছিল সুপ্রিম কোর্ট প্রশাসন। গত ৮ এপ্রিল থেকে তা কার্যকর হয়।
গরমে আদালতে বিচারক-আইনজীবীদের প্রচলিত পরিধাননীতি পরিবর্তনের দাবি জানিয়ে আসছিলেন আইনজীবীরা। গরমে পরিধাননীতি স্বস্তিদায়ক করতে ঢাকা আইনজীবী সমিতি থেকে প্রধান বিচারপতির দপ্তরে আবেদনও করা হয়।গত বছর ১১ মে দুপুরে ঢাকার আদালতসংলগ্ন এলাকায় শফিউল আলম নামের এক আইনজীবীর মৃত্যু হয়। গরমে রাস্তায় অজ্ঞান হয়ে এ আইনজীবীর মৃত্যু হয়েছিল বলে সে সময় দাবি করেছিলেন তার সহকর্মীরা।

প্রত্যক্ষদর্শীর বর্ণনা ছিল, ওই দিন দুপুরে আইনজীবীদের নির্ধারিত পোশাক (কালো কোট ও গাউন) পরে মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে একটি মামলার শুনানি করেন শফিউল আলম।

এর আগে করোনাভাইরাস মহামারির সময় ২০২১ সালের ৩০ মার্চ বিচারক-আইনজীবীদের প্রচলিত পরিধাননীতি স্থগিত করে কালো কোট-গাউন পরা বাদ দেওয়া হয়েছিল। পরে পরিস্থিতির উন্নতি হলে ওই বছরের ২৮ অক্টোবর আবার প্রচলিত পরিধাননীতি জারি করা হয়।

About Syed Enamul Huq

Leave a Reply