Saturday , 20 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু আর নেই
--ফাইল ছবি

চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু আর নেই

অনলাইন ডেস্কঃ

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপু আর নেই। আজ শুক্রবার সকাল সোয়া ৮টার দিকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়েছে। ভারপ্রাপ্ত চিফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘অসুস্থ হয়ে পড়লে গতকাল বৃহস্পতিবার রাতে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।

আজ শুক্রবার সকাল ৮টা ২০ মিনিটে তিনি মারা গেছেন। পারিবারিকভাবে কোথায় জানাজা হবে তা এখনো আমরা জানতে পারিনি। তবে ট্রাইব্যুনাল প্রাঙ্গণে বেলা আড়াইটায় একটা জানাজার প্রস্তুতি নেওয়া হচ্ছে।’প্রবীণ এই আইনজীবীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

গোলাম আরিফ টিপু ১৯৩১ সালের ২৮ আগস্ট চাঁপাইনবাবগঞ্জের (তৎকালীন মালদহ জেলা, ব্রিটিশ-ভারত) শিবগঞ্জ উপজেলার কমলাকান্তপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা আফতাব উদ্দিন আহমদ ছিলেন জেলা রেজিস্ট্রার।

মুক্তিযোদ্ধা ও ভাষাসৈনিক এ আইনজীবী রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের রাজশাহী অঞ্চলের যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি একাধিকবার রাজশাহী আইনজীবী সমিতির সভাপতি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য এবং বাংলাদেশ বার কাউন্সিলের সদস্য নির্বাচিত হন। ৯৩ বছর বয়সী জ্যেষ্ঠ এই আইনজীবী দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত নানা অসুস্থতায় ভুগছিলেন। সম্প্রতি তিনি বেশি অসুস্থ হয়ে পড়েন।

বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করছিলেন গোলাম আরিফ টিপু।

About Syed Enamul Huq

Leave a Reply