ব্রেকিং নিউজ
Home » জাতীয় » জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি
জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি

জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি

অনলাইন ডেস্ক:

বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি) আয়োজিত আলোচনাসভায় জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণার দাবি জানানো হয়েছে। এ ছাড়া জাতীয় বাজেটে প্রয়োজনীয় বরাদ্দ দিয়ে শ্রমিকদের জন্য রেশনিং, আবাসন, শিক্ষাসহ সামাজিক সুরক্ষা নিশ্চিত করার আহ্বান জানানো হয়েছে।

গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন টিইউসির সভাপতি সহিদুল্লাহ চৌধুরী। বক্তৃতা করেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজের (বিআইডিএস) মহাপরিচালক বিনায়ক সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এম এম আকাশ, টিইউসির সাধারণ সম্পাদক ওয়াজেদুল ইসলাম খান, সহসভাপতি মাহবুবুল আলম প্রমুখ।

সভায় বক্তারা বলেন, বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পরও দেশের শ্রমজীবী মানুষের রাষ্ট্রীয়, সামাজিক, অর্থনৈতিক—কোনো ক্ষেত্রেই মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠিত হয়নি। তাদের জীবনমানের উন্নয়ন হয়নি। শ্রমিক-কর্মচারীরা এখনো বাঁচার মতো মজুরি, আইএলও কনভেনশন ৮৭ ও ৯৮ অনুযায়ী অবাধ ট্রেড ইউনিয়ন অধিকাসহ অন্যান্য ন্যায়সংগত অধিকার, সামাজিক মর্যাদা ও সুরক্ষা থেকে বঞ্চিত। গত কয়েক বছর ধরে মুক্তবাজার অর্থনীতির দাপট এবং মুনাফাখোর ফড়িয়া ব্যবসায়ীদের সিন্ডিকেটের কারসাজিতে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বর্তমানে এমন অবস্থায় পৌঁছেছে যে শ্রমিক-কর্মচারী ও সাধারণ মানুষ মানবেতর জীবন যাপন করতে বাধ্য হচ্ছে।

বক্তারা বলেন, সমকাজে সমমজুরি ও নারী-পুরুষের মজুরিতে বৈষম্য রয়েছে। কৃষি ও গৃহস্থালির কাজে নিয়োজিত নারী শ্রমিকদের ব্যাপক অংশগ্রহণ থাকলেও তাদের কাজের স্বীকৃতি নেই। গৃহকর্মে নিয়োজিত নারীরা সব ধরনের অধিকার থেকে বঞ্চিত। ভাত, কাপড়, মাথা গোঁজার ঠাঁই, শিক্ষা ও চিকিৎসার সুযোগ পাওয়া প্রতিটি মানুষের মৌলিক অধিকার হলেও দেশের শ্রমজীবী মানুষের বিশাল অংশ এখনো এই অধিকার থেকে বঞ্চিত।

সভায় শ্রমিক, কর্মচারী ও নিম্নআয়ের মানুষের জন্য বিশেষ করে গার্মেন্ট, নির্মাণ, পরিবহন, হোটেল, রেস্টুরেন্ট, চা শ্রমিক, রিকশা শ্রমিক, হকার, চাতাল, ওয়েল্ডিং ও গৃহ শ্রমিকদের জন্য রেশন প্রথার মাধ্যমে সুলভে চাল, ডাল, তেল, চিনিসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদি সরবরাহের দাবি জানানো হয়।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com