ব্রেকিং নিউজ
Home » জাতীয় » জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু আজ বিকেলে
জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু আজ বিকেলে
--ফাইল ছবি

জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু আজ বিকেলে

অনলাইন ডেস্ক:

চলতি একাদশ জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন শুরু হচ্ছে আজ। বুধবার (০১ সেপ্টেম্বর) বিকেল ৫টায়  কঠোর স্বাস্থ্যবিধি মেনে এ অধিবেশন বসবে।

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আহবান করা মাত্র চার কার্যদিবসের এই অধিবেশনে পাসের অপেক্ষায় রয়েছে ১৫টি বিল। এর মধ্যে ‘নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ’ বিলটি পাসের মাধ্যমে নির্বাচন কমিশন নির্ধারিত সীমানা নিয়ে আদালতে প্রশ্ন তোলার সুযোগ বন্ধ হবে।

সংক্ষিপ্ত এই অধিবেশনে গুরুত্বপূর্ণ ‘নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ’ বিল ছাড়াও ১৫টি বিল নিষ্পত্তি হতে পারে। এর মধ্যে রয়েছে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন (অ্যামেন্ডমেন্ট) বিল-২০২১, ব্যাংকার বহিঃ সাক্ষ্য বিল-২০২১, বাংলাদেশ ট্যুর অপারেটর ও ট্যুর গাইড (নিবন্ধন ও পরিচালন) বিল-২০২১, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, মেডিক্যাল ডিগ্রি (রিপেল) বিল-২০২১, মেডিক্যাল কলেজ (গভর্নিং বডিস) রিপেল বিল-২০২১, বাংলাদেশ জাতীয় আর্কাইভস বিল-২০২১, জাতীয় শিশু হাসপাতাল ও ইনস্টিটিউট বিল-২০২১, কুড়িগ্রাম বিশ্ববিদ্যালয় বিল-২০২১, গান্ধী আশ্রম (ট্রাস্টি বোর্ড) বিল ২০২১, বিরোধীদলীয় নেতা ও উপনেতা (পারিতোষিক ও বিশেষ অধিকার) বিল-২০২১, বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল ফোর্স) বিল-২০২১, মহাসড়ক বিল-২০২১ এবং বাংলাদেশ লিগ্যাল প্রাকটিশনারস অ্যান্ড বার কাউন্সিল বিল-২০২১।

সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, চলতি অধিবেশনে ‘নির্বাচনী এলাকার সীমানা নির্ধারণ বিল-২০২১’ যাচাই-বাছাই শেষে পাসের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। ওই বিলটিতে একটি নতুন উপধারার প্রস্তাব করা হয়েছে, যেখানে আইনটি ‘অবিলম্বে কার্যকর হবে’ বলে উল্লেখ করা হয়েছে। বিলের ৭ নম্বর ধারায় বলা হয়েছে, ইসির সীমানা নির্ধারণ নিয়ে দেশের কোনো আদালত বা অন্য কোনো কর্তৃপক্ষের কাছে প্রশ্ন তোলা যাবে না। এ ছাড়া বিলের ৮ নম্বর ধারার একটি উপধারায় বলা হয়েছে, ‘দৈবদুর্বিপাকে বা অন্য কোনো কারণে আঞ্চলিক সীমানা নির্ধারণ করা না গেলে বিদ্যমান সীমানার আলোকে নির্বাচন অনুষ্ঠিত হবে’।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*