ব্রেকিং নিউজ
Home » জাতীয় » জাতীয় সরকারের প্রস্তাব উত্থাপন করলেন আ স ম রব
জাতীয় সরকারের প্রস্তাব উত্থাপন করলেন আ স ম রব

জাতীয় সরকারের প্রস্তাব উত্থাপন করলেন আ স ম রব

অনলাইন ডেস্ক:

বিদ্যমান রাজনৈতিক সংকট নিরসনে জাতীয় সরকারের প্রস্তাব উত্থাপন করেছেন জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব। তাঁর প্রস্তাবের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছেন কয়েকটি রাজনৈতিক দলের শীর্ষস্থানীয় নেতারা। তাঁরা জাতীয় সরকার গঠনের লক্ষ্যে দেশব্যাপী গণ-আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন।

গতকাল সোমবার জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে এক অনুষ্ঠানে ‘জাতীয় সরকার’ গঠনের গুরুত্ব তুলে ধরে আ স ম রব বলেন, শাসনপ্রক্রিয়া ও সমাজে যে গভীর ক্ষত ও নৈরাজ্য সৃষ্টি হয়েছে, তা থেকে উত্তরণের একমাত্র পথ হচ্ছে গণজাগরণ ও গণ-অভ্যুত্থানের মাধ্যমে জাতীয় নৈতিক শক্তির পুনরুজ্জীবন করা। জাতীয় সরকার গঠনের মাধ্যমেই এটি সম্ভব।

প্রস্তাবে বলা হয়, জাতীয় সরকারের লক্ষ্য হবে মুক্তিযুদ্ধের চেতনাভিত্তিক একটি নৈতিক ও মানবিক রাষ্ট্র বিনির্মাণ। এই সরকারের গঠন, রূপরেখা ও মেয়াদকাল ঐকমত্যের ভিত্তিতে নির্ধারিত হবে। আর জাতীয় সরকারের উদ্দেশ্য হবে মুক্তিযুদ্ধের মূল চেতনা ‘সাম্য, মানবিক মর্যাদা ও সামাজিক সুবিচার’-এর ভিত্তিতে রাষ্ট্র পরিচালনার নীতি প্রণয়ন, সাংবিধানিক ব্যবস্থাকে পুনরুজ্জীবিত করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে সংবিধানের আওতায় প্রতিস্থাপন, আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত, রাজবন্দিদের মুক্তি ও সব গায়েবি মামলা প্রত্যাহার, অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের লক্ষ্যে একটি স্বাধীন ‘নির্বাচন কমিশন’ প্রতিষ্ঠা এবং নির্বাচনের মাধ্যমে নির্বাচিত জনপ্রতিনিধিদের হাতে ক্ষমতা হস্তান্তর।

প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে গণফোরামের একাংশের সভাপতি মোস্তফা মহসিন মন্টু বলেন, দেশের মানুষ আজ অধিকারবঞ্চিত। এ অবস্থা থেকে মুক্তি পেতে হলে সত্যিকার অর্থে জনতার কল্যাণে রাজনীতি প্রতিষ্ঠা করতে হবে।

সরকার পুরো নির্বাচনব্যবস্থাকে ধ্বংস করে ফেলেছে দাবি করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সভাপতি সাইফুল হক বলেন, সরকার ও বিরোধী দলগুলোর মধ্যে সমঝোতা ছাড়া জনগণের মুক্তি নেই।
সংলাপের নামে জনগণের সঙ্গে তামাশা চলছে বলে মন্তব্য করেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি।

জেএসডির কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য দেন রাষ্ট্র সংস্কার আন্দোলনের আহ্বায়ক হাসনাত কাইয়ুম, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আব্দুল লতিফ মাসুম, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক, জেএসডির কার্যকরী সভাপতি সিরাজ মিয়া ও কেন্দ্রীয় নেতা ছানোয়ার হোসেন তালুকদার।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com