Thursday , 20 June 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
জার্মানির বার্লিনে সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

জার্মানির বার্লিনে সবচেয়ে জনপ্রিয় নাম ‘মুহাম্মদ’

ধর্ম ডেস্ক:

ইউরোপের বিভিন্ন দেশে ‘মুহাম্মদ’ নামটি জনপ্রিয় হয়ে উঠছে। এবার জার্মানিতেও জনপ্রিয় নামের তালিকায় আছে নামটি। ২০২১ ও ২০২২ সালে জার্মানির রাজধানী বার্লিন শহরে ছেলেশিশুদের জনপ্রিয় নামের তালিকায় শীর্ষস্থান অধিকার করেছে মুহাম্মদ (Mohammed), যা পুরো জার্মানিতে ২০তম অবস্থানে রয়েছে। গত ৮ মে উইসবাডেনভিত্তিক ভাষা গবেষণাপ্রতিষ্ঠান দ্য সোসাইটি ফর দ্য জার্মান ল্যাঙ্গুয়েজ প্রকাশিত সমীক্ষা থেকে এই তথ্য জানা যায়।

নামের সমীক্ষায় দেখা যায়, বার্লিন শহরের ছেলেশিশুদের জনপ্রিয় অপর দুটি নাম হলো নুহ (Noah) ও আদম (Adam)। এর আগে নুহ ও আদম যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল। এদিকে মেয়েশিশুদের সবচেয়ে জনপ্রিয় তিনটি নাম হলো সোফিয়া (Sophia/Sofia) এমিলিয়া (Emilia) ও এমা (Emma)। আর পুরো দেশে ছেলেশিশুদের জনপ্রিয় নামের তালিকার শীর্ষে রয়েছে নুহ, ম্যাথিও [Matt(h)eo/Mat(h)eo] ও লিওন (Leon) এবং মেয়েশিশুদের জনপ্রিয় নামের তালিকার শীর্ষে রয়েছে এমিলিয়া, সোফিয়া ও এমা।

তাতে আরো বলা হয়, ২০১৮ সালেও বার্লিন শহরে মুহাম্মদ নামটি সাধারণ মানুষের পছন্দের শীর্ষে ছিল না। তবে ২০২১ সালে এসে নামটি পছন্দের তালিকার তৃতীয় অবস্থানে চলে যায়। এবং ২০২২ সালে দুই হাজার ৭৫৮ জনের নাম মুহাম্মদ রাখা হয়; ফলে নামটি তালিকার শীর্ষস্থান অধিকার করে।

মুহাম্মদ নামটি এশিয়া অঞ্চলে খুবই পরিচিত নাম। গত এক দশক ধরে নামটি যুক্তরাজ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে জনপ্রিয় নামের শীর্ষে রয়েছে। ব্রিটেনের জাতীয় পরিসংখ্যান অফিসের (ওএনএস) তথ্য মতে, গত এক দশকের বেশি সময় ধরে মুহাম্মদ নামটি যুক্তরাজ্যে জনপ্রিয় নামের তালিকায় রয়েছে। তা ছাড়া গত বছর আয়ারল্যান্ডের একটি শহরে মুহাম্মদ নামটি জনপ্রিয় নামের শীর্ষে ছিল। ফ্রান্সে প্রতি পাঁচ নবজাতকের মধ্যে একজনের নাম মুহাম্মদ। বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসেও নামটি খুবই জনপ্রিয়।

সূত্র : আলজাজিরা ও রিমিক্স নিউজ

About Syed Enamul Huq

Leave a Reply