Monday , 6 February 2023
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
ডব্লিউএইচও: করোনা পরিস্থিতির আসল তথ্য দিতে হবে চীনকে
--ফাইল ছবি

ডব্লিউএইচও: করোনা পরিস্থিতির আসল তথ্য দিতে হবে চীনকে

অনলাইন ডেস্ক:

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, চীনা কর্মকর্তাদের অবশ্যই দেশটির কোভিড পরিস্থিতি নিয়ে সঠিক তথ্য দিতে হবে। চীনে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই হুশিয়ারি দিয়েছে।

গত কয়েক সপ্তাহে দেশটিতে কোভিড সক্রান্ত অনেক কঠোর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছ। কিন্তু কোভিড আক্রান্তের সংখ্যা প্রচুর বেড়েছে।

এই কারণে বেশ কয়েকটি দেশ  চীন থেকে আসা যাত্রীদের ওপর বিধিনিষেধ আরোপ করেছে।

ডব্লিউএইচও এর কর্মকর্তারা বলছেন, কত জন হাসপাতাল ও নিবিড় পরিচর্যা ইউনিট ভর্তি আছে এবং কত জনের মৃত্যু হয়েছে সে বিষয়ে আরো সঠিক তথ্য চান তারা। টিকা দেওয়ার হার সম্পর্কেও জানতে চান তারা।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র, স্পেন, ফ্রান্স, দক্ষিণ কোরিয়া, ভারত, ইতালি, জাপান এবং তাইওয়ান চীন থেকে আসা সকল যাত্রীদের জন্য কোভিড পরীক্ষা বাধ্যতামূলক করেছে। চীন থেকে ইংল্যান্ডে আসা যাত্রীদের ফ্লাইটে ওঠার আগে করোনা পরীক্ষা করে নেগেটিভ সার্টিফিকেট নিতে হবে। ভাইরাস নতুন করে বিস্তারের আশঙ্কায় এই নিয়ম চালু করা হয়েছে।

এর আগে চীন কঠোরভাবে ‘জিরো কোভিড নীতি’ অনুসরণ করা দেশগুলোর মধ্যে অন্যতম ছিল। কিন্তু নভেম্বরে চীনে সরকারি ব্যবস্থাপনা ও কড়াকড়ির বিরুদ্ধে বিক্ষোভের পর আকস্মিকভাবে দেশটি থেকে অনেক বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হয়। তারপর থেকেই দেশটিতে করোনার সংক্রমণ বাড়তে থাকে।

ডিসেম্বরে করোনায় ১৩ জনের মৃত্যুর খবর দিয়েছে চীন সরকার। তবে গত বৃহস্পতিবার (২২ ডিসেম্বর)  যুক্তরাজ্যভিত্তিক স্বাস্থ্য তথ্য সংস্থা এয়ারফিনিটি জানিয়েছে, চীনে প্রতিদিন প্রায় ৯ হাজার মানুষের মৃত্যু হচ্ছে।

বর্তমানে প্রতিদিন প্রায় পাঁচ হাজার করোনা আক্রান্তের খবর দিচ্ছে চীন সরকার এবং এর সংখ্যা বেড়েই চলছে। তবে বিশ্লেষকরা দাবি করছেন, চীনে করোনা আক্রান্তের সংখ্যা আরো বেশি। দৈনিক আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লাখের কাছাকাছি হতে পারে।

সূত্র : বিবিসি।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com