ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই
ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই
--ফাইল ছবি

ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই

অনলাইন ডেস্ক:

ঢাকার প্রথম মেয়র ব্যারিস্টার আবুল হাসনাত আর নেই। লন্ডনে নিজের বাসায় শুক্রবার ভোর ৫টায় মারা গেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন তার ছেলে রাজীব হাসনাত। তিনি বলেন, বাবা শুক্রবার ভোর ৫টায় আমাদের বাসায় মারা গেছেন। তিনি বার্ধ্যক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন।

মৃত্যুকালে ব্যারিস্টার হাসনাত স্ত্রী নাসরিন বেগম, এক ছেলে রাজীব হাসনাত ও মেয়ে ফারাহ হাসনাতকে রেখে গেছেন। সুপ্রিম কোর্টের প্রবীন আইনজীবী হাসনাত ২০১৯ সালে যুক্তরাজ্যে যান। করোনা সংক্রামণের কারণে আর তিনি দেশে ফিরতে পারেননি। তার ছেলে রাজীব জানান, লন্ডনে বার্ধক্যজনিত জটিলতার চিকিৎসা নিচ্ছিলেন তার বাবা।

আবুল হাসনাত ছিলেন পুরনো ঢাকার হাজী গণি সর্দারের তৃতীয় ছেলে। গনি সর্দার আজিজমপুর ইউনিয়ন কমিটির চেয়ারম্যান ছিলেন। ১৯৭৭ থেকে ১৯৮২ সাল পর্যন্ত ব্যারিস্টার আবুল হাসনাত ঢাকা সিটি করপোরেশনের মেয়র ছিলেন। ১৯৯০ সালে তিনি ঢাকা সিটি করপোরেশনের প্রথম মেয়র নির্বাচিত হন।

১৯৭৮ সালে রাষ্ট্রপতি জিয়াউর রহমান বিএনপি প্রতিষ্ঠা করলে তার প্রথম কমিটির সদস্য ছিলেন আবুল হাসনাত। রাষ্ট্রপতি বিচারপতি আবদুস সাত্তার এবং এইচ এরশাদের মস্ত্রিসভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ছিলেন তিনি। ১৯৯০ সালে তিনি রাষ্ট্রপতি এইচ এম এরশাদের জাতীয় পার্টিতে যোগ দেন এবং উপনির্বাচনে ঢাকা-৯ আসনের সংসদ সদস্য নির্বাচিত হন।

এরশাদের পতনের পরপরই জাতীয় পার্টি ছেড়ে ব্যারিস্টার হাসনাত আবার নিজের প্রতিষ্ঠিত দল বিএনপিতে যোগ দেন এবং স্থায়ী কমিটির সদস্য হন। পরবর্তিতে রাজনীতিতে তিনি আর সক্রিয় ছিলেন না, আইন পেশায় ছিলেন।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com