Tuesday , 21 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
ঢাকার ফুটপাত দখলে জড়িতদের তালিকা চাইলেন হাইকোর্ট
--ফাইল ছবি

ঢাকার ফুটপাত দখলে জড়িতদের তালিকা চাইলেন হাইকোর্ট

অনলাইন ডেস্কঃ

ঢাকা মহানগর এলাকার ফুটপাত দখল, ভাড়া ও বিক্রির সঙ্গে জড়িতদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। স্বরাষ্ট্র অথবা স্থানীয় সরকার সচিবকে আগামী ১৩ মে-এর মধ্যে এ তালিকা হলফনামা করে আদালতে দাখিল করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেই সঙ্গে ফুটপাত দখল ও বিক্রির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে, তাও জানাতে বলা হয়েছে দুই সচিবকে।

ফুটপাত দখল, ভাড়া ও বিক্রি বন্ধে গঠিত কমিটির প্রতিবেদন দেখে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. বজলুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আজ সোমবার এ আদেশ দেন।

ফুটপাত দখল, ভাড়া ও বিক্রি নিয়ে বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে দুই বছর আগে জনস্বার্থে রিট করে মানবাধিকার ও পরিবেশবাদি সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)। সে রিটে প্রাথমিক শুনানির পর ২০২২ সালের ২১ নভেম্বর রুলসহ আদেশ দেন হাইকোর্ট।

এ আদেশের পর গত বছর ২১ মে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব (নগর উন্নয়ন) মলয় রায় চৌধুরীকে আহ্বায়ক এবং স্থানীয় সরকার বিভাগের উপ সচিব সদস্য সচিব করে করে সাত সদস্যের কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব পর্যায়ের এক কর্মকর্তা ও রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)’র প্রতিনিধিকে সদস্য করা হয় কমিটিতে।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, “১৫ দিনের মধ্যে তালিকা দেওয়ার নির্দেশ থাকলেও গত ৮ মাসেও সে তালিকা দাখিল করা হয়নি। ফলে ফুটপাত দখল করে অবৈধ ব্যবসা ও চাঁদাবাজি চলছেই। আর এতে লাভবান হচ্ছে কিছু প্রভাবশালী।

About Syed Enamul Huq

Leave a Reply