Wednesday , 22 May 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
ঢাকায় এলেন কাতারের আমির
--সংগৃহীত ছবি

ঢাকায় এলেন কাতারের আমির

অনলাইন ডেস্কঃ

দুদিনের সফরে ঢাকায় এসেছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। সোমবার (২২ এপ্রিল) বিকেল ৫টায় তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। গত জানুয়ারিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আবারও সরকার গঠনের পর মধ্যপ্রাচ্য থেকে এটিই প্রথম কোনো রাষ্ট্রপ্রধানের সফর। দুই দশক পর কাতারের কোনো আমির বাংলাদেশ সফরে আসলেন।

কাতার চাইলে বাংলাদেশের কোনো একটি অর্থনৈতিক অঞ্চলে তাদের জন্য জমি বরাদ্দ দেওয়ার বিষয়ে আলোচনা হতে পারে।

আগামীকাল মঙ্গলবার সকালে  প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত্ করবেন তিনি। এরপর গণভবনে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বাংলাদেশ ও কাতারের বন্ধুত্বের নিদর্শন হিসেবে ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন মিরপুরের কালশী এলাকায় বালুর মাঠে নির্মিতব্য পার্ক ও মিরপুর ইসিবি চত্বর থেকে কালশী উড়াল সেতু পর্যন্ত সড়কটি আমিরের নামে নামকরণ করার কার্যক্রম চলছে। আগামীকাল বিকেল ৩টায় কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির এই দুটি স্থাপনা উদ্বোধনের কথা রয়েছে।

কাতারের আমিরের এই সফরের তাৎপর্য প্রসঙ্গে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ সর্বোচ্চ গড় মাথাপিছু আয়ের দেশ কাতার শক্তিশালী অর্থনীতি, ভূ-রাজনৈতিক অবস্থান, কূটনৈতিক তৎপরতা ও মধ্যস্থতার কারণে মধ্যপ্রাচ্যে একটি প্রভাবশালী দেশ হিসেবে বিবেচিত। কাতার মধ্যপ্রাচ্যে বাংলাদেশের অন্যতম শ্রমবাজার, যেখানে প্রায় চার লাখ বাংলাদেশি কর্মরত। পাশাপাশি বিপুল পরিমাণ সার্বভৌম তহবিলের অধিকারী কাতার বাংলাদেশের জন্য একটি সম্ভাবনাময় বিনিয়োগের উৎস হিসেবে বিবেচিত।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, কাতার বাংলাদেশের জন্য জ্বালানি আমদানির ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ উত্স। কাতারের আমিরের এই সফর বাংলাদেশ ও কাতারের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক হিসেবে গণ্য হবে। মধ্যপ্রাচ্যের দেশ কাতারের সঙ্গে বাংলাদেশের সহযোগিতার সম্পর্ক আরো সুদৃঢ় হবে।

কাতারের সঙ্গে বাকিতে তেল কেনার বিষয়ে আলোচনার ইঙ্গিত দিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। তাঁরা বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের এক বছরের বাকিতে তেল কেনার চুক্তি রয়েছে। কাতারের আমিরের সফরে এ বিষয়ে আলোচনা হতে পারে।

About Syed Enamul Huq

Leave a Reply