ব্রেকিং নিউজ
Home » জাতীয় » ঢাকায় এসেছে মার্কিন সিনেটর কেনেডির পরিবার
ঢাকায় এসেছে মার্কিন সিনেটর কেনেডির পরিবার
--ফাইল ছবি

ঢাকায় এসেছে মার্কিন সিনেটর কেনেডির পরিবার

অনলাইন ডেস্ক:

বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর উদযাপনে আজ (২৯ অক্টোবর) সকালে ঢাকায় এসেছে প্রয়াত মার্কিন সিনেটর অ্যাডওয়ার্ড এম কেনেডির পরিবার। আগামীকাল (৩০ অক্টোবর) তাদের সফরের আনুষ্ঠানিকতা শুরু হবে।

ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস গত সোমবার জানিয়েছিল, প্রয়াত মার্কিন সিনেটর অ্যাডওয়ার্ড এম কেনেডির ছেলে ও প্রয়াত মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভাগ্নে অ্যাডওয়ার্ড এম কেনেডি জুনিয়রের ঐতিহাসিক সফরের ঘোষণা দিতে পেরে তারা আনন্দিত। অ্যাডওয়ার্ড এম কেনেডি জুনিয়রের সঙ্গে সফরসঙ্গী হিসেবে তাঁর স্ত্রী ডা. ক্যাথরিন ‘কিকি’ কেনেডি, মেয়ে ড. কিলি কেনেডি, ছেলে টেড কেনেডি, ভাতিজি গ্রেস কেনেডি অ্যালেন ও ভাতিজা ম্যাক্স অ্যালেনও রয়েছেন।

আগামী ৫ নভেম্বর পর্যন্ত বাংলাদেশ সফর করবে কেনেডির পরিবার। তাঁরা বিভিন্ন সাংস্কৃতিক স্থান পরিদর্শন করবেন। নাগরিক সমাজের প্রতিনিধি ও মার্কিন সরকারের পৃষ্ঠপোষকতায় বিনিময় কর্মসূচিতে অংশগ্রহণকারীদের সঙ্গে তাঁদের মতবিনিময় করার কথা রয়েছে। এ ছাড়া তাঁরা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনসহ বাংলাদেশের সরকারি কর্মকর্তাদের সঙ্গেও দেখা করবেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের ‘স্পিকারস প্রগ্রামের’ পৃষ্ঠপোষকতায় অ্যাডওয়ার্ড এম কেনেডি জুনিয়র ঢাকা বিশ্ববিদ্যালয়ে বক্তব্য দেবেন। সেখানে তিনি তাঁর বাবা অ্যাডওয়ার্ড এম কেনেডির কথা স্মরণ করবেন। তাঁর বাবার রোপণ করা বটগাছ পরিদর্শন করবেন।

অ্যাডওয়ার্ড এম কেনেডি জুনিয়র ঢাকায় অ্যাডওয়ার্ড এম কেনেডি সেন্টার ফর পাবলিক সার্ভিস অ্যান্ড দি আর্টসে প্রতিবন্ধী অধিকারের বিষয়ে বক্তব্য দেবেন।

উল্লেখ্য, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে মার্কিন প্রশাসন যখন পাকিস্তানের পক্ষ নিয়েছিল, তখন অ্যাডওয়ার্ড এম কেনেডি এ দেশের স্বাধীনতার পক্ষে অবস্থান নিয়েছিলেন। সে সময় তিনি ভারতে শরণার্থীশিবির পরিদর্শন করেন এবং বাংলাদেশের পক্ষে জনমত গঠনে ভূমিকা রাখেন। মুক্তিযুদ্ধে বিজয়ের পর ১৯৭২ সালে তিনি বাংলাদেশে এসেছিলেন। সে সময় তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি বটগাছের চারা রোপণ করেন।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com