ব্রেকিং নিউজ
Home » জাতীয় » ঢাকায় ব্রুনাইয়ের সুলতান : শীর্ষ বৈঠক আজ
ঢাকায় ব্রুনাইয়ের সুলতান : শীর্ষ বৈঠক আজ
--ছবি: পিআইডি

ঢাকায় ব্রুনাইয়ের সুলতান : শীর্ষ বৈঠক আজ

অনলাইন ডেস্ক:

ব্রুনাইয়ের সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহ দুই দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল শনিবার ঢাকায় এসেছেন। আজ রবিবার বিকেলে তিনি ঢাকায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করবেন। ওই বৈঠক শেষে দুই দেশের মধ্যে তিনটি চুক্তি ও সমঝোতা স্মারক (এমওইউ) সই হতে পারে।

সুলতান ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী একটি বিশেষ ভিভিআইপি বিমান (রয়েল ব্রুনেই) গতকাল দুপুর ২টা ২৪ মিনিটে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ব্রুনাইয়ের সুলতানকে বিমানবন্দরে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ মন্ত্রিসভার জ্যেষ্ঠ সদস্য ও উচ্চপদস্থ বেসামরিক এবং সামরিক কর্মকর্তাদের সঙ্গে নিয়ে ব্রুনাইয়ের সুলতানকে বিমানবন্দরে স্বাগত জানান। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে এই প্রথম ব্রুনাইয়ের সুলতান ঢাকা সফর করছেন।

ব্রুনাইয়ের রাজপরিবারের সদস্য, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রী এবং উচ্চপর্যায়ের কর্মকর্তারা সুলতানের সফরসঙ্গী হিসেবে ঢাকায় এসেছেন। চলমান মহামারি করোনা পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে রাষ্ট্রপতি আবদুল হামিদ ব্রুনাইয়ের সুলতানকে ফুলের তোড়া দিয়ে বিমানবন্দরে স্বাগত জানান। অভ্যর্থনা অনুষ্ঠানের অংশ হিসেবে বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে বাংলাদেশ সেনা, নৌ ও বিমানবাহিনীর একটি চৌকস দল ২১ বার তোপধ্বনিসহ ‘গার্ড অব অনার’ দেয়। বিমানবন্দরে অভ্যর্থনা অনুষ্ঠানের পর ব্রুনাইয়ের সুলতান সাভারে জাতীয় শহীদ স্মৃতিসৌধে যান। তিনি মহান স্বাধীনতাযুদ্ধে বীর শহীদদের স্মরণে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন। সেখানে তিনি একটি গাছের চারা রোপণ এবং দর্শনার্থী বইয়ে স্বাক্ষর করেন।

ব্রুনাইয়ের সুলতান গতকাল সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন। এরপর তিনি তাঁর সম্মানে রাষ্ট্রপতি আয়োজিত নৈশ ভোজে অংশ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ওই নৈশ ভোজে যোগ দেন।

ব্রুনাইয়ের সুলতান আজ ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যাবেন। সেখানে তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। সফর শেষে আজ রাতে ব্রুনাইয়ের সুলতানের ঢাকা ছাড়ার কথা রয়েছে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com