ব্রেকিং নিউজ
Home » জাতীয় » ঢাকা ছাড়লেন ব্রুনাইয়ের সুলতান
ঢাকা ছাড়লেন ব্রুনাইয়ের সুলতান
--সংগৃহীত ছবি

ঢাকা ছাড়লেন ব্রুনাইয়ের সুলতান

রাষ্ট্রীয় সফর শেষে দেশের উদ্দেশে ঢাকা ছেড়েছেন ব্রুনাইয়ের সুলতান হাজী হাসানাল বলকিয়াহ মুইজ্জুদ্দিন ওয়াদ্দৌলাহ। আজ সোমবার সকাল ৯টা ২৫ মিনিটে ঢাকা ছাড়েন তিনি। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সুলতানকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে বিদায় জানান।

ব্রুনেইয়ের সুলতানের এটিই প্রথম বাংলাদেশ সফর।

দুই দিনের এ সফরের প্রথম দিন তিনি জাতীয় স্মৃতিসৌধে মুক্তিযুদ্ধে আত্মত্যাগকারী বীর শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। গতকাল তিনি রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান।

সফরের প্রথম দিনেই তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া তাঁর সম্মানে রাষ্ট্রপতি আয়োজিত নৈশ ভোজে অংশ নেন। দুই দিনের সফরের আনুষ্ঠানিকতা গতকাল শেষ হয়েছে। ব্রুনেইয়ের সুলতান আজ সোমবার সকালে ঢাকা ছেড়েছেন।

ব্রুনাই সুলতানের সফরে দুই দেশের মধ্যে একটি চুক্তি ও তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। চুক্তিটি বিমান পরিষেবা বিষয়ে। স্বাক্ষরিত এমওইউ তিনটি বাংলাদেশি কর্মী নিয়োগ, নাবিকদের সনদকে পারস্পরিক স্বীকৃতি এবং বাংলাদেশকে এলএনজি ও অন্যান্য পেট্রোলিয়াম পণ্য সরবরাহ বিষয়ে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ব্রুনেইয়ের সুলতান বলকিয়াহর উপস্থিতিতে চুক্তি ও এমওইউগুলো স্বাক্ষরিত হয়।

সূত্র:কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com