Monday , 22 July 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
তুরস্ককে বাইডেন প্রশাসনের হুমকি

তুরস্ককে বাইডেন প্রশাসনের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক:

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ব্যাপারে তুরস্ককে হুমকি দিয়েছিল প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবার নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ও তুরষ্ককে হুমকি দিয়েছে। গতকাল শনিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জন কারবি এ তথ্য নিশ্চিত করেছেন।

জন কারবি গতকাল শনিবার সাংবাদিকদের বলেন, আমাদের নীতিতে পরিবর্তন আসেনি এবং আমরা আবারো তুরস্ককে এস-৪০০ ব্যবহার না করার আহ্বান জানাচ্ছি। এর মাধ্যমে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন তুরস্কের এস-৪০০ কেনার ব্যাপারে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নীতিকেই ধরে রাখল।

রাশিয়ার কাছ থেকে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা এস-৪০০ সংগ্রহ করা ন্যাটো জোটভুক্ত প্রথম দেশ তুরস্ক। ২০১৭ সালে এ ধরনের চারটি ব্যবস্থা সংগ্রহের জন্য রাশিয়ার সঙ্গে ৫২০ কোটি ডলারের চুক্তি করে তুরস্ক। ২০১৯ সলের জুলাই মাসে এ ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো। এ প্রক্রিয়া এখনো চলমান রয়েছে।

এদিকে মার্কিন সরকার ২০১৭ সাল থেকেই রাশিয়ার কাছ থেকে এস-৪০০ কেনার ব্যাপারে তুরস্ককে সতর্ক করে আসছে। যুক্তরাষ্ট্রের দাবি, এই চুক্তির মাধ্যমে তুরস্ক রাশিয়ার হাতে বিশাল অঙ্কের বাজেট তুলে দেওয়ার পাশাপাশি ন্যাটা জোটের সামরিক প্রযুক্তিকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

তবে, তুরষ্ক বলেছে, দেশটি কোনো অবস্থায় রাশিয়ার সঙ্গে করা এ সংক্রান্ত চুক্তি বাতিল করবে না। এমনকি তুরস্ক ও রাশিয়া উভয়ই আমেরিকার দাবি প্রত্যাখ্যান করেছে।

সূত্র: রয়টার্স।

About Syed Enamul Huq

Leave a Reply