ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » রাজকীয় রেওয়াজ ভাঙলেন রানি দ্বিতীয় এলিজাবেথ
রাজকীয় রেওয়াজ ভাঙলেন রানি দ্বিতীয় এলিজাবেথ
--ফাইল ছবি

রাজকীয় রেওয়াজ ভাঙলেন রানি দ্বিতীয় এলিজাবেথ

অনলাইন ডেস্ক:

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ জুনে অনুষ্ঠেয় ব্রিটিশ সেনাবাহিনীর ঐতিহ্যবাহী ‘ট্রুপিং দ্য কালার’ কুচকাওয়াজের দিনে বাকিংহাম প্রাসাদের বারান্দায় রাজকীয় দায়িত্বে না থাকা পরিবারের সদস্যদের না দাঁড়াতে বলেছেন। এর মধ্য দিয়ে দীর্ঘদিনের রাজকীয় একটি ঐতিহ্য ভাঙা হলো।

এবারের কুচকাওয়াজটি রানির প্লাটিনাম জুবিলি (৭০ বছর) উদযাপনের অন্যতম প্রধান অনুষঙ্গ। রানির জন্মদিনে প্রতি বছরই এই কুচকাওয়াজ হয়।

তবে আগামী জুনে রানির সিংহাসন আরোহনের প্লাটিনাম জুবিলি উদযাপিত হবে। এজন্য এবারের অনুষ্ঠানটির বিশেষ তাৎপর্যবাহী।

রীতি অনুযায়ী, প্রতি বছর রাজপরিবারের সব সদস্য ব্রিটিশবাহিনীর বিভিন্ন কসরত দেখতে জড়ো হন। কিন্তু নতুন নিয়ম অনুযায়ী, এবার প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান ম্যার্কেল এবং প্রিন্স অ্যান্ড্রু উপস্থিত থাকতে পারবেন না।

বাকিংহাম প্রাসাদ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে শুক্রবার এই খবর দেওয়া হয়। এতে বলা হয়, ‘যত্নশীল বিবেচনার পর রানি সিদ্ধান্ত নিয়েছেন, এ বছরের ২ জুন ট্রুপিং দ্যা কালার কুচকাওয়াজের সময় প্রাসাদের বারান্দায় মহামান্য রানি এবং তাঁর পক্ষে সরকারি দায়িত্ব পালনে নিযুক্ত রাজপরিবারের ব্যক্তিরা ছাড়া কেউ দাঁড়াতে পারবেন না। ’

প্রাসাদের একজন মুখপাত্র জানান, বিবৃতিটি ‘স্বব্যাখ্যামূলক’। সেকারণে রানির ওই সিদ্ধান্তের নেপথ্যের কোনো কারণ জানানো হয়নি।

প্রিন্স হ্যারি স্বেচ্ছায় রাজকীয় দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে সাধারণ পরিবারের মেয়ে সাবেক মডেল স্ত্রীকে নিয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছেন। অন্যদিকে সম্প্রতি মার্কিন আদালতে যৌন হয়রানির মামলায় অভিযুক্ত হওয়ার পর প্রিন্স অ্যান্ডু্রর প্রায় সব রাজকীয় দায়িত্ব ও পদ প্রত্যাহার করেন রানি।

সূত্র: ইনসাইডার

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com