Friday , 19 July 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
দেশের ১২টি অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ চলছে- কালবৈশাখীর সম্ভাবনা

দেশের ১২টি অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ চলছে- কালবৈশাখীর সম্ভাবনা

অনলাইন ডেস্ক:

মৌসুমের প্রথম মৃদু তাপপ্রবাহ চলছে দেশের ১২টি অঞ্চলের ওপর দিয়ে। এই তাপপ্রবাহ আরো দুই দিন অব্যাহত থাকতে পারে। এ ছাড়া তাপপ্রবাহের এলাকা বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী ২৭, ২৮ ও ২৯ মার্চ সারা দেশে বৃষ্টিসহ কালবৈশাখী হতে পারে। তাঁরা বলছেন, চলমান তাপপ্রবাহ আগামী ২৫ মার্চ পর্যন্ত থাকতে পারে। ২৬ মার্চ থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। তারপর ধীরে ধীরে তাপ কমবে। বিশেষ করে ২৭, ২৮, ২৯ মার্চ ভারী  বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। এছাড়া কালবৈশাখী হওয়ারও সম্ভাবনা রয়েছে।

আজ মঙ্গলবার (২৩ মার্চ) তাপপ্রবাহের পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগসহ রাজশাহী ও পাবনা অঞ্চল এবং নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রা সাধারণত ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস হলে তা মৃদু তাপপ্রবাহ। তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াস হলে মাঝারি এবং ৪০ ডিগ্রির ওপর হলে তীব্র তাপপ্রবাহ।

বর্তমানে দেশের ১২টি এলাকায় মৃদু তাপপ্রবাহ বইছে। গতকাল সোমবার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে সীতাকুণ্ডে ৩৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা জানান, আরো তিন দিন এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। তবে তাপপ্রবাহ তীব্র হওয়ার সম্ভাবনা কম।

About Syed Enamul Huq

Leave a Reply