Friday , 1 March 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে স্বতন্ত্র প্রার্থীদের ভোট বিপ্লব
--প্রেরিত ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে স্বতন্ত্র প্রার্থীদের ভোট বিপ্লব

স্টাফ রিপোর্টার:
আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে নানামূনির নানা মত। দেশব্যাপী চলছে ব্যাপক আলোচনা, কোনো কোনো স্থানে শুরু হয়েছে উৎসবের আমেজ। তবে আওয়ামীলীগের আলোচিত বেশকিছু হেভিওয়েট ও রানিং এমপি প্রার্থীর নমিনেশন বাতিল হওয়ায় এ নির্বাচন আরও জমে গেছে বলে মনে করছেন আমজনতার বৃহৎ অংশ।
তবে নির্বাচন বিষয়ে অভিজ্ঞ জনেরা বলছেন, এবার স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচনী বিপ্লব সৃষ্টি করতে পারেন। তাঁদের মতে দেশের স্বতন্ত্র প্রার্থীদের পদভারে মুখরিত ২৬৮ আসনে এবার নৌকার প্রার্থীদের ঘাম ছুটে যাবে। দেড় শতাধিক আসনেরও বেশি আসন স্বতন্ত্র প্রার্থীদের ঝুলিতে চলে গেলেও অবাক হওয়ার কিছুই থাকবেনা। তবে আশার কথা এই যে অধিকাংশ স্বতন্ত্র প্রার্থীই আওয়ামী ঘরানার। তাই দেশের সর্ববৃহৎ রাজনৈতিক সংগঠন আওয়ামীলীগের হারানোর কিছু নেই বলেই মনে করছেন অভিজ্ঞজনেরা।
এখন চলছে নির্বাচনের প্রার্থীতা যাচাইবাছাই। ইতোমধ্যে আওয়ামীলীগের হেভিওয়েট প্রার্থী ঝালকাঠি-১ আসনে আওয়ামী লীগর ঘোষিত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য বজলুল হক হারুন, ঋণখেলাপি হওয়ায় কক্সবাজার-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী সালাহউদ্দিন আহমদের মনোনয়ন বাতিল করা হয়েছে। মনোনয়নপত্র বাতিল হয়েছে নায়িকা মাহি, গায়িকা ডলি সায়ন্তিনি, কনটেন্ট ক্রিয়েটর ইউটিউবার হিরো আলমসহ একাধিক নমিনেশন।
বিএনপি নির্বাচনে না আসায় এবার ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সব আসনে স্বতন্ত্র প্রার্থী দাঁড় করানোর কৌশল নিয়েছে। যেন কোনো প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে আসতে না পারে। তবে এর পরেও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর অন্যতম সদস্য আমির হোসেন আমু, দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, আইনমন্ত্রী আনিসুল হক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, প্রধানমন্ত্রীর সাবেক বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের আসনসহ ৩২ আসনে স্বতন্ত্র কোন প্রার্থী নেই।
তাই স্বতন্ত্র প্রার্থী সম্বলীত ২৬৮ আসনে এবার হাড্ডাহাড্ডি লড়াই হবে বলেই অনুমান সাধারণ ভোটারদের।
ফলে মেহেরপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঝিনাইদহ, যশোর, নড়াইল, বাগেরহাট, সাতক্ষীরা, খুলনার প্রতিটি আসনে স্বতন্ত্র প্রার্থীরা লড়াইয়ে রয়েছেন। খুলনা বিভাগে শুধুমাত্র মাগুরা-১ ও বাগেরহাট-১ আসনে অন্যান্য দল মাঠে থাকলেও নেই কোনো আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থী।
বরিশাল বিভাগের ৬ টি জেলার সংসদীয় আসনগুলোতে এবার ভোলা-২, পটুয়াখালী-১ , বরিশাল-১, ঝালকাঠি-২ ছাড়া সব আসনেই অন্যান্য দলের প্রার্থীসহ স্বতন্ত্র প্রার্থীর সাথে মূল লড়াইয়ে অবতীর্ণ হবে নৌকা।
বৃহত্তর চট্টগ্রাম অঞ্চলে ব্রাহ্মণবাড়িয়া-৪, কুমিল্লা-৯ ও কুমিল্লা-১০, নোয়াখালী-৫, চট্টগ্রাম-৭, ৯ ও ১৩ এবং কক্সবাজার-২ আসনে আওয়ামীলীগের স্বতন্ত্রপ্রার্থী না থাকলেও বাদবাকি আসনগুলোতে পাল্লা ভারি স্বতন্ত্র প্রার্থীদেরই।
এছাড়া বৃহত্তর রংপুর বিভাগের ৮ জেলার মধ্যে শুধুমাত্র পঞ্চগড়-২ ছাড়া সব আসনেই স্বতন্ত্র প্রার্থীদের বাড়বাড়ন্ত।
রাজধানী ঢাকা সিটিসহ বৃহত্তর ঢাকা বিভাগে ঢাকা-১, ঢাকা-৯, ঢাকা-১৫, মানিকগঞ্জ-৩, নারায়ণগঞ্জ-৫, কিশোরগঞ্জ-৪, শরীয়তপুর-৩, মাদারীপুর-১ ও ২, টাঙ্গাইল-১, টাঙ্গাইল ৮ ছাড়া সবকটি আসনেই আলোচনার শীর্ষে অবস্থান করছেন আওয়ামীলীগের স্বতন্ত্র প্রার্থীরা।
এদিকে সিলেট বিভাগে ১৯ আসনের মধ্যে সিলেট-৪ ও ৬ ছাড়া বাকি ১৭টি আসনেই স্বতন্ত্র প্রার্থীরা রয়েছেন শক্ত অবস্থানে।
অপরদিকে ময়মনসিংহ-৯ আসন ছাড়া প্রতিটি জেলার প্রতিটি আসনেই স্বতন্ত্র প্রার্থীরা রয়েছে আলোচনার তুঙ্গে।
আর রাজশাহী বিভাগে বগুড়া-৫, সিরাজগঞ্জ-২ ও পাবনা-৫ আসন ছাড়া ৮ জেলার প্রতিটি আসনেই স্বতন্ত্র প্রার্থীরা রয়েছেন খোশমেজাজে।
এদিকে বিএনপি জামায়াত মাঠে না থাকায় কি ভাবছে তাদের ভোটার কর্মী সমর্থকরা ? এই প্রশ্নের জবাব খুঁজতে মিললো অভিনব অভিজ্ঞতা। তাদের অনেকেরই বক্তব্য এই নির্বাচনের বিষয়ে তাদের বিন্দু মাত্র আগ্রহ নেই। তবে শেষ সময়ে তাদেরকে যদি ভোটদানে নামতেই হয়, তাহলে তারা কাঁটা দিয়ে কাঁটা তুলবেন বলে অভিমত ব্যক্ত করেছেন। মানে বরাবর নৌকা বিরোধী এ সংগঠনের অনেকেই বললেন, চিরাচরিত নিয়মে নৌকাকে হারাতে তারা আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থীদেরকেই তুরুপের তাস হিসেবে বেছে নিবেন।
তবে এবারের নির্বাচনে ঢাকা চট্টগ্রামের কয়েকটি আসনের ন্যায় দেশের প্রথম অস্থায়ী রাজধানী ও স্বাধীনতার সূতিকাগার হিসেবে খ্যাত ভারত সীমান্তবর্তী দক্ষিণপশ্চিমাঞ্চলীয় শহর চুয়াডাঙ্গা ১ ও ২ আসনেও সজাগ দৃষ্টি থাকবে আন্তর্জাতিক মহল ও গণমাধ্যমের। কারণ এই দুটি আসন থেকে এবার স্বতন্ত্র প্রার্থী হিসেবে ভোট যুদ্ধে অবতীর্ণ হয়েছেন দক্ষিণ এশিয়ার অন্যতম শীর্ষ স্থানীয় সফল উদ্যোক্তা সিআইপি বাবু দিলীপ কুমার আগরওয়ালা ও দেশের অন্যতম শীর্ষ স্থানীয় গণমাধ্যম ব্যক্তিত্ব দৈনিক আমার সংবাদের সম্পাদক প্রকাশক হাশেম রেজা।

About Syed Enamul Huq

Leave a Reply