ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » আবহাওয়া » ঘূর্ণিঝড় গুলাবের গতিমুখ ভারতের দিকে
ঘূর্ণিঝড় গুলাবের গতিমুখ ভারতের দিকে
--সংগৃহীত ছবি

ঘূর্ণিঝড় গুলাবের গতিমুখ ভারতের দিকে

অনলাইন ডেস্ক:

বঙ্গোপসাগরে সৃষ্টি হয়েছে ঘূর্ণিঝড় গুলাব। ফলে বঙ্গোপসাগরে অতি গভীর নিম্নচাপ তৈরি হয়েছে। এতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টিপাত শুরু হয়েছে। আর এতে কমেছে ভ্যাপসা গরম।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানিয়েছে, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এজন্যই গরম বেড়েছে। তবে এটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে নাম হবে গুলাব (গোলাপ)। এ নামটি দিয়েছে পাকিস্তান, এটির গতিমুখ ভারতের অন্ধ্রপ্রদেশের দিকে।

তিনি বলেন, বিভিন্ন স্থানে বৃষ্টিপাত হলেও ভারী বর্ষণ বা একটানা বর্ষণ এখনো শুরু হয়নি। তবে আগামী রবিবার ও সোমবারের দিকে বৃষ্টিপাত বাড়বে। তখন গরমও কমে আসবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত নিম্নচাপটি আরো ঘণীভূত হয়ে একই এলাকায় গভীর নিম্নচাপে পরিণত হয়ে শনিবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৯টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৪৮০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪১৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ৪০৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। এটি আরো ঘণীভূত হয়ে পশ্চিম/উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে। গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার। গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে।

এ অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা সমুদ্র বন্দরসমূহকে এক নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেইসঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ৫২ মিনিটে এবং আগামীকাল সূর্য়োদয় ভোর ৫টা ৪৯ মিনিটে। আগামী ৪৮ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে একই সময়ে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*