ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » নিরাপত্তা পরিষদে ইউক্রেন : ভোট দিল না ভারত-চীন, ভেটো রাশিয়ার
নিরাপত্তা পরিষদে ইউক্রেন : ভোট দিল না ভারত-চীন, ভেটো রাশিয়ার
--সংগৃহীত ছবি

নিরাপত্তা পরিষদে ইউক্রেন : ভোট দিল না ভারত-চীন, ভেটো রাশিয়ার

অনলাইন ডেস্ক:

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার বিরুদ্ধে তোলা প্রস্তাব নিয়ে ভোটে অংশ নিল না ভারত। নিরাপত্তা পরিষদের বৈঠকে যুক্তরাষ্ট্র এবং তার সহযোগী দেশগুলোর উত্থাপন করা ওই প্রস্তাব ঘিরে ভোটাভুটিতে অংশ না নেওয়ার কথা ঘোষণা করেন ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি।

রাশিয়ার বিরুদ্ধে উত্থাপিত ওই প্রস্তাবের পক্ষে ১১টি ভোট পড়েছে। ভারত ছাড়া চীন এবং সংযুক্ত আরব আমিরাত ভোটে অংশ নেয়নি।

তবে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া ভেটো প্রয়োগ করায় প্রস্তাবটি পাস হয়নি।

তিরুমূর্তি বলেছেন, ইউক্রেনের সাম্প্রতিক ঘটনাপ্রবাহে ভারত গভীরভাবে উদ্বিগ্ন। অবিলম্বে বৈরিতা এবং হিংসা বন্ধের আবেদন জানাচ্ছি আমরা। আলোচনার মাধ্যমেই ইউক্রেন সংকট সমাধানের পথ পাওয়া যেতে পারে বলেও জানান তিনি।

নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারতের পক্ষ থেকে আগেই ইউক্রেন পরিস্থিতি নিয়ে ‘ভারসাম্যের কূটনীতির’ পথে হাঁটার ইঙ্গিত দেওয়া হয়েছিল। শনিবার সেটারই প্রমাণ মিলেছে। যুক্তরাষ্ট্র এবং তার সহযোগী দেশগুলোর আনা প্রস্তাবে ইউক্রেনে সামরিক আগ্রাসনের জন্য রাশিয়ার কড়া নিন্দা করা হয়েছে। ভারত পশ্চিমাদের সেই মস্কো বিরোধিতার উদ্যোগে যুক্ত হয়নি।

নিরাপত্তা পরিষদে তিরুমূর্তি বলেছেন, রাশিয়া, ইউক্রেন ও ইউরোপের ওএসসিই (অর্গানাইজেশন ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপ)-ভুক্ত দেশগুলোকে নিয়ে গঠিত গোষ্ঠীর আলোচনা হলে স্বাগত জানাবে ভারত।

তিনি আরো বলেছেন, রাশিয়া, ইউক্রেন, জার্মানি ও ফ্রান্সের মধ্যে নরম্যান্ডি পর্যায়ের আলোচনারও পক্ষে ভারত। বর্তমান পরিস্থিতিতে গঠনমূলক কূটনীতিই এখন একমাত্র পথ।

সূত্র : আনন্দবাজার।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com