Tuesday , 27 February 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী, ১৬ এমপি চ্যালেঞ্জে
--ফাইল ছবি

নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী, ১৬ এমপি চ্যালেঞ্জে

Online Desk:

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন না পেয়েও ভোটে অংশ নিচ্ছেন ১৬ জন বর্তমান সংসদ সদস্য (এমপি)। এই প্রার্থীদের আসনগুলোর চারটিতে দলের নিজস্ব প্রার্থী নেই। সেগুলো জাতীয় পার্টি ও বাংলাদেশ কল্যাণ পার্টিকে ছেড়ে দেওয়া হয়েছে। আওয়ামী লীগের সংসদ সদস্যরা জাতীয় পার্টি ও কল্যাণ পার্টির এই আসনগুলোয় স্বতন্ত্র নির্বাচন করছেন।

যেসব বর্তমান এমপি স্বতন্ত্র নির্বাচনে অংশ নিয়েছেন তাঁরা হলেন গাইবান্ধা-৪ আসনে মো. মনোয়ার হোসেন চৌধুরী, নওগাঁ-৩ আসনে মো. ছলিম উদ্দীন তরফদার, নওগাঁ-৪ আসনে মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক, রাজশাহী-৪ আসনে এনামুল হক, ঝিনাইদহ-৩ আসনে শফিকুল আজম খান, বরিশাল-৪ আসনে পংকজ নাথ, টাঙ্গাইল-৪ আসনে মো. ছানোয়ার হোসেন, জামালপুর-৪ আসনে মো. মুরাদ হাসান।

এ ছাড়া সুনামগঞ্জ-১ আসনে মোয়াজ্জেম হোসেন রতন (জাপার এমপি), সুনামগঞ্জ-২ আসনে জয়া সেন গুপ্তা, হবিগঞ্জ-২ আসনে আব্দুল মজিদ খান, সাতক্ষীরা-২ আসনে মীর মোস্তাক আহমেদ রবি, যশোর-৪ আসনে রণজিত কুমার রায়, ময়মনসিংহ-৯ আসনে আনোয়ারুল আবেদীন খান, চট্টগ্রাম-১২ আসনে সামশুল হক চৌধুরী ও কক্সবাজার-১ আসনে জাফর আলম।

আওয়ামী লীগের ছেড়ে দেওয়া চারটি আসনে এমপিরা স্বতন্ত্র প্রার্থী

সাতক্ষীরা-২ আসনে ভোটের ব্যালটে নৌকা প্রতীক থাকছে না।

যশোর-৪ আসনে বর্তমান এমপি রণজিত কুমার রায় দলের মনোনয়ন পাননি। এ ছাড়া ময়মনসিংহ-৯ ও কক্সবাজার-১ আসনেও নৌকার প্রার্থী নেই। এই দুই আসনেও বর্তমান এমপিরা স্বতন্ত্র হয়ে ভোট করছেন।

দলের মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র আরো প্রার্থী ১২ এমপি

গাইবান্ধা-৪ আসনে মো. মনোয়ার হোসেন চৌধুরী স্বতন্ত্র নির্বাচন করছেন। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী আবুল কালাম আজাদ।

নওগাঁ-৩ আসনে মো. ছলিম উদ্দীন তরফদার ও নওগাঁ-৪ আসনে মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক স্বতন্ত্র নির্বাচন করছেন। ছলিম উদ্দীন তরফদার ঈগল প্রতীকে ভোট করলেও তিনি মহাদেবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি।

ইমাজ উদ্দিন প্রবীণ রাজনীতিক। নওগাঁ-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ নাহিদ মোর্শেদ সম্পর্কে ইমাজ উদ্দিনের ভাগ্নে।

রাজশাহী-৪ আসনে বর্তমান এমপি এনামুল হক স্বতন্ত্র নির্বাচন করছেন। আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন মো. আবুল কালাম আজাদ। এনামুল হক বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি। আবার আবুল কালাম আজাদ তাহেরপুর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

ঝিনাইদহ-৩ আসনে নৌকাবঞ্চিত বর্তমান এমপি শফিকুল আজম খান স্বতন্ত্র ভোট করছেন। ভোটে প্রতিদ্বন্দ্বিতায় করবেন নৌকার মনোনয়ন পাওয়া মো. সালাহ উদ্দিন মিয়াজীর সঙ্গে।

বরিশাল-৪ আসনে পংকজ নাথ স্বতন্ত্র নির্বাচন করছেন। এ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক শাম্মী আক্তার মনোনয়ন পেয়েছিলেন। তবে দ্বৈত নাগরিকত্বের কারণে তাঁর প্রার্থিতা বাতিল হয়েছে।

নৌকা না পেয়ে টাঙ্গাইল-৪ আসনে এমপি মো. ছানোয়ার হোসেন স্বতন্ত্র নির্বাচন করছেন। তিনি জেলা আওয়ামী লীগের সহসভাপতি।

জামালপুর-৪ আসনের এমপি মো. মুরাদ হাসান স্বতন্ত্র ভোট করছেন। বিতর্কিত ঘটনায় তাঁকে দলের পদ থেকে অব্যাহতি দেওয়া হয়। ভোটে তাঁর প্রতিপক্ষ আওয়ামী লীগের প্রার্থী মো. মাহবুবুর রহমান।

সুনামগঞ্জ-১ আসনে স্বতন্ত্র নির্বাচন করা মোয়াজ্জেম হোসেন ধর্মপাশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি। আওয়ামী লীগের প্রার্থী রণজিত চন্দ্র সরকার সিলেট জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক। এ আসনে প্রতিদ্বন্দ্বিতার আভাস দিচ্ছেন আরেক স্বতন্ত্র প্রার্থী মো. সেলিম আহমদ। তিনি সুনামগঞ্জ জেলা শ্রমিক লীগের সভাপতি।

সুনামগঞ্জ-২ আসনের বর্তমান এমপি জয়া সেন গুপ্তা। তিনি প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তর স্ত্রী। আওয়ামী লীগের প্রার্থী চৌধুরী আবদুল্লাহ আল মাহামুদ আইজিপি চৌধুরী আবদুল্লাহ আল মামুনের ছোট ভাই।

হবিগঞ্জ-২ আসনের এমপি আব্দুল মজিদ খান স্বতন্ত্র নির্বাচন করছেন। দলের প্রার্থী ময়েজ উদ্দিন শরীফ।

স্বতন্ত্র ভোট করছেন চট্টগ্রাম-১২ আসনে বর্তমান এমপি সামশুল হক চৌধুরী। তিনি একাদশ সংসদের হুইপ। এ আসনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী মোতাহেরুল ইসলাম চৌধুরী। তিনি জেলা আওয়ামী লীগের সভাপতি।

About Syed Enamul Huq

Leave a Reply