ব্রেকিং নিউজ
Home » প্রচ্ছদ » নিলামে বিক্রি হলো নেপোলিয়নের তলোয়ার ও আগ্নেয়াস্ত্র
নিলামে বিক্রি হলো নেপোলিয়নের তলোয়ার ও আগ্নেয়াস্ত্র
--সংগৃহীত ছবি

নিলামে বিক্রি হলো নেপোলিয়নের তলোয়ার ও আগ্নেয়াস্ত্র

অনলাইন ডেস্ক:

ফ্রান্সের সম্রাট নেপোলিয়ন বোনাপোর্টের ব্যবহৃত তলোয়ার ও ৫টি আগ্নেয়াস্ত্র  ২৯ লাখ মার্কিন ডলার মূল্যে বিক্রি হয়েছে। মার্কিন নিলামকারী প্রতিষ্ঠান রক আইল্যান্ড মঙ্গলবার এ কথা জানিয়েছে।

রক আইল্যান্ডের প্রেসিডেন্ট কেভিন হোগান এএফপিকে জানিয়েছে, চলতি মাসের ৩ তারিখে ফোনের মাধ্যমে নাম-পরিচয় জানাতে অনিচ্ছুক এক ব্যক্তি তলোয়ার ও বন্দুক কিনেছেন। নেপোলিয়নের ওই তলোয়ার ও বন্দুকের বাজারমূল্য ১৫ লাখ থেকে ৩৫ লাখ মার্কিন ডলার।

কেভিন হোগান বলেন, ‘২৯ লাখ মার্কিন ডলারের বিনিময়ে ওই ক্রেতা নেপোলিয়নের ব্যবহৃত ওসব মহামূল্যবান অস্ত্রসামগ্রী বাড়িতে সংরক্ষণ করে রাখতে পারবে। আমরা তাকে এই ঐতিহাসিক জিনিস দিতে পেরে আনন্দিত।’

নিলামকারী প্রতিষ্ঠানটি বলেছে, তলোয়ারটিতে ‘ক্রাউন জুয়েল’ আছে, যা ধাতুর সমন্বয়ে তৈরি। তলোয়ারটির নকশা করেছিলেন নিকোলাস নয়েল বুটেট, যিনি ভার্সেলিসের অস্ত্র তৈরির কারখানার পরিচালক ছিলেন।

ফ্রান্সের সম্রাট হওয়ার পর নেপোলিয়ন জিন অ্যান্ডোশ জুনটকে দেন এই তলোয়ার। কিন্তু জুনটের স্ত্রী ঋণ পরিশোধ করতে গিয়ে পরে ওই তলোয়ার বিক্রি করে দেন।  এরপর ওই তলোয়ার উদ্ধার করে দীর্ঘদিন লন্ডন জাদুঘরে রাখা হয়। মার্কিন এক ব্যক্তি ছিলেন এর শেষ সংগ্রহকারী। কিন্তু সম্প্রতি ওই ব্যক্তির মৃত্যুর পর তলোয়ারটি নিলামের জন্য দেওয়া হয়।

ফরাসি প্রজাতন্ত্রের  প্রথম কনসাল ছিলেন নেপোলিয়ন। ১৮০৪ থেকে ১৮১৪ সাল পর্যন্ত একটানা ফ্রান্সের সম্রাট ছিলেন তিনি। সেই সঙ্গে তিনি ইতালির রাজাও ছিলেন।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com