Thursday , 25 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
নিষিদ্ধ প্লাষ্টিক বস্তা ও পলিথিনে সয়লাব বরগুনার বাজার

নিষিদ্ধ প্লাষ্টিক বস্তা ও পলিথিনে সয়লাব বরগুনার বাজার

বরগুনা প্রতিনিধি:
বরগুনা জেলা ও উপজেলা শহরের বাজারগুলো নিষিদ্ধ প্লাস্টিক বস্তা ও পলিব্যাগ (পলিথিনে) সয়লাব হয়ে গেছে। আইনগতভাবে নিষিদ্ধ হলেও এক শ্রেণির পরিবেশ অসচেতন অসাধু ব্যবসায়ী নানা কৌশলে এ প্লাস্টিক বস্তা ও পলিব্যাগ (পলিথিনে) বিক্রি করছে চাল, ডাল,মাছসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্য। বরগুনায় প্রশাসনের নাকের ডগায়ই চলছে এ পরিবেশের চরম ক্ষতির কাজ।
মঙ্গলবার সকালে বরগুনা বাজারে দেখা যায় , পরিবেশের ক্ষতিকারক এ প্লাস্টিক বস্তা ও পলিব্যাগ বিভিন্ন পণ্যের সাথে ক্রেতাদের হাতে অবলীলায় তুলে দিচ্ছে ব্যবসায়ীরা।
আর ক্রেতারা ওই পলিব্যাগ বাজার পণ্যের সাথে বাড়িতে নিয়ে যত্রতত্র ফেলে রাখছে। যা পরিবেশের জন্য চরম হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে।
বরগুনা শহরের চালের অন্যান্য আড়ৎগুলোতে প্লাস্টিকের বস্তায় অবাধে বিক্রি করা হচ্ছে চাল, ডাল, আলু, পেয়াজ, মরিচ,লবনসহ নিত্যপ্রয়োজনীয় মালামাল। কিন্তু নিষিদ্ধ ঘোষিত প্লাস্টিকের বস্তা ও পলিব্যাগ (পলিথিন) বিক্রি ও সরবারহকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা যায় না বরগুনার সংশ্লিষ্ট প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের।
এ দিকে বরগুনায় আড়ৎদারগনের দাবী ভারত থেকে আমদানি (এলসি) করায় প্লাস্টিক বস্তায় চাল আসছে, তাই আমরা প্লাস্টিক বস্তায় ইহা বিক্রি করছি।
বরগুনার সিভিল সার্জন ডা. মারিয়া হাসান বলেন-পলিথিনের ব্যবহার যেমন পরিবেশের ক্ষতি করে তেমনি মানবদেহেরও ক্ষতি করে। পলিথিনের মধ্যে খাবার রাখা হলে সে খাবারে বিষক্রিয়া হতে পারে ।
এ ব্যাপারে বরিশাল বিভাগীয় পরিবেশ অধিদপ্তরের কয়েক বার ফোন করা হলেও ল্যান্ড ফোনে কল বাজলেও রিসিভ করেনি কেউ।

About Syed Enamul Huq

Leave a Reply