ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » নোয়াখালীর সুবর্ণচরে মোবাইল কোর্টে বন্যপ্রাণী সুরক্ষা আইনে অর্থদণ্ড
নোয়াখালীর সুবর্ণচরে মোবাইল কোর্টে বন্যপ্রাণী সুরক্ষা আইনে অর্থদণ্ড

নোয়াখালীর সুবর্ণচরে মোবাইল কোর্টে বন্যপ্রাণী সুরক্ষা আইনে অর্থদণ্ড

নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালীর সুবর্ণচর উপজেলা বন বিভাগের সহায়তায় ও উপজেলা প্রশাসনের যৌথ উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালনা করে এক ব্যক্তিকে বন্যপ্রাণী সুরক্ষা আইনে অর্থদণ্ড করা ও কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ফ্রেব্রুয়ারি) দুপুরের সময় বন বিভাগ ও উপজেলা প্রশাসনের যৌথ অভিযানে এ জরিমানা আদায় করা হয়। উপজেলার ০২নং চরবাটা ইউনিয়নের চরমজিদ ভূঁইয়ারহাট বাজার থেকে শিয়ালের মাংস বিক্রির সময় আব্দুল মালেক (উত্তর ব্যাগ্যা, চর জুবলী) নামক এক ব্যক্তিকে মাংসসহ আটক করা হয়। পরবর্তীতে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বন্যপ্রাণী আইন-২০১২ এর ৩৪ (খ) ধারা মোতাবেক ৩০০০ (তিন হাজার) টাকা অর্থ দণ্ড অনাদায়ে ৭ দিনের কারাদণ্ড প্রদান করা হয় অভিযুক্ত ব্যক্তির।এছাড়াও সকলকে বন্যপ্রাণী আইন সম্পর্কে সচেতন করা হয়। বন বিভাগের সহযোগিতায় উক্ত মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ আরিফুর রহমান, বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট সুবর্ণচর, নোয়াখালী। পরবর্তীতে জব্দকৃত শিয়ালের মাংস উপজেলা পরিষদ চত্বরে মাটিতে পুঁতে ফেলা হয় ।

উপজেলা বন কর্মকর্তা মোঃ মোশাররফ হোসেন জানান, শিয়ালসহ অন্যান্য বন্যপ্রাণী প্রকৃতির অবিচ্ছেদ্য অঙ্গ যা পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকার পাতি শিয়াল (Canis aureus) কে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-১ এ সংরক্ষিত বন্যপ্রাণী হিসাবে তালিকাভুক্ত করেছে যা ধরা, মারা, বিক্রি, খাওয়া, আইনত দণ্ডনীয় অপরাধ। আমরাই পারি বন্যপ্রাণী বাঁচাতে, বন্যপ্রাণী সংরক্ষণে সকলের সহযোগিতা কামানা করেন এই রেঞ্জ কর্মকর্তা মোঃ মোশাররফ হোসেন জানান যে, শিয়ালসহ অন্যান্য বন্যপ্রাণী প্রকৃতির অবিচ্ছেদ্য অঙ্গ যা পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকার পাতি শিয়াল (Canis aureus) কে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-১ এ সংরক্ষিত বন্যপ্রাণী হিসাবে তালিকাভুক্ত করেছে যা ধরা, মারা, বিক্রি, খাওয়া, আইনত দণ্ডনীয় অপরাধ। আমরাই পারি বন্যপ্রাণী বাঁচাতে, বন্যপ্রাণী সংরক্ষণে সকলের সহযোগিতা কামানা করেন এই বন কর্মকর্তা।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com