Sunday , 28 May 2023
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
‘পাকিস্তান’ শব্দ থাকা আইনের তালিকা চেয়েছেন হাইকোর্ট
--ফাইল ছবি

‘পাকিস্তান’ শব্দ থাকা আইনের তালিকা চেয়েছেন হাইকোর্ট

অনলাইন ডেস্ক:

দেশে বিদ্যমান কতগুলো আইনে ‘পাকিস্তান’, ‘ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান’ বা ‘ইস্ট পাকিস্তান’ ইত্যাদি পরিভাষা রয়ে গেছে তার তালিকা চেয়েছেন হাইকোর্ট। সে জন্য আদেশের অনুলিপি পাওয়ার ৩০ দিনের মধ্যে আইন সচিবকে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করতে নির্দেশ দেওয়া হয়েছে।

তালিকা তৈরির পাশাপাশি এসব পরিভাষা বাদ দিয়ে আইন সংশোধন করতে সরকার এখন পর্যন্ত কী উদ্যোগ নিয়েছে বা আদৌ কোনো উদ্যোগ নেওয়া হয়েছে কিনা, সে বিষয়ে কমিটিকে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কমিটিকে আগামী ৬০ দিনের মধ্যে এ প্রতিবেদন দিতে বলেছেন আদালত।

বাংলাদেশ (বিদ্যমান আইনের অভিযোজন) আদেশ, ১৯৭২ এর ২ ধারা ও বাংলাদেশ (সংশোধন ও ঘোষণা) আইন, ১৯৭৩ চার নম্বর কলামের দ্বিতীয় তফসিল অনুসারে ‘পাকিস্তান’, ‘ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান’ বা ‘ইস্ট পাকিস্তান’ ইত্যাদি পরিভাষা বাদ দিয়ে বিদ্যমান আইনের প্রয়োজনীয় সংশোধনীর ক্ষেত্রে বিবাদীদের ব্যর্থতা ও নিষ্ক্রিয়তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয়েছে রুলে। চার সপ্তাহের মধ্যে আইন সচিব ও আইন কমিশনের চেয়ারম্যানকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী কামরুল ইসলাম, সঙ্গে ছিলেন আইনজীবী আব্দুল্লাহ আল মাহমুদ মাসুদ ও আল ফয়সাল সিদ্দিকী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান জামান।

দ্য ক্যাটল (প্রিভেনশন অব ট্রেসপাস) অর্ডিন্যান্স, ১৯৫৯, দ্য ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি অর্ডিন্যান্স, ১৯৬১, দ্য এগ্রিকালচার ইউনিভার্সিটি অর্ডিন্যান্স, ১৯৬১, দ্য এগ্রিকালচারাল পেস্টস অর্ডিন্যান্স, ১৯৬২, দ্যা ইনডিসেন্ট অ্যাডভার্টাইজমেন্টস প্রহিভিশন অ্যাক্ট, ১৯৬২, দ্য সেন্সরশিপ অব ফিল্মস অ্যাক্ট, ১৯৬৩, দ্য পাইলটেজ অর্ডিন্যান্স, ১৯৬৯ এবং দ্য গর্ভনমেন্ট লোকাল অথরিটি ল্যান্ডস এন্ড বিল্ডিংস (রিকভারি অব পজেশন) অর্ডিন্যান্স, ১৯৭০ আইনে এসব পরিভাষা থাকার কথা উল্লেখ করে জনস্বার্থে হাইকোর্টে রিটটি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. রবিউল আলম সৈকত।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply