ব্রেকিং নিউজ
Home » শিক্ষাসংস্কৃতি » ক্যাম্পাস » পিরোজপুরে বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল উত্থাপন করা হয়েছে
পিরোজপুরে বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল উত্থাপন করা হয়েছে
--ফাইল ছবি

পিরোজপুরে বিশ্ববিদ্যালয় স্থাপনে সংসদে বিল উত্থাপন করা হয়েছে

অনলাইন ডেস্ক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পিরোজপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে সংসদে বিল উত্থাপন করা হয়েছে। আজ বৃহস্পতিবার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর বিল-২০২১’ নামের বিলটি উত্থাপন করেন শিক্ষামন্ত্রী দীপু মনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে এক মাসের মধ্যে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য বলা হয়েছে।

বিলে বলা হয়েছে, পিরোজপুর সদরে এ বিশ্ববিদ্যালয়টি স্থাপন করা হবে। উচ্চশিক্ষা ও গবেষণার জন্য এক বা একাধিক ইনস্টিটিউট স্থাপন করা যাবে। অন্যান্য বিশ্ববিদ্যালয় আইনের সঙ্গে সামঞ্জস্য রেখেই নতুন এই আইন প্রণয়নের প্রস্তাব করা হচ্ছে। আরো বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি চার বছর মেয়াদের জন্য উপাচার্য ছাড়াও দুই জন উপ-উপাচার্য নিয়োগ করবেন। যাদের একজন অ্যাকাডেমিক এবং আরেকজন প্রশাসনিক কার্যক্রম দেখবেন।

বিলে বিশ্ববিদ্যালয় স্থাপন ও এর শিক্ষার্থী, শিক্ষাদান পদ্ধতি, পাঠক্রম, বিশ্ববিদ্যালয়ের কর্মচারী, উপাচার্য, উপ-উপাচার্য, ট্রেজারার, ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভাগীয় চেয়ারম্যান, গ্রন্থাগারিক, প্রভোস্ট, প্রক্টর, রেজিস্ট্রার, পরীক্ষা নিয়ন্ত্রকসহ অন্যান্য জনবল নিয়োগ এবং তাদের ক্ষমতা ও দায়িত্বসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ, সিন্ডিকেটের সভা, ক্ষমতা ও দায়িত্ব, একাডেমিক কাউন্সিল, অনুষদ, পাঠক্রম কমিটিসহ সংশ্লিষ্ট অন্যান্য কমিটি গঠন, বাজেট, হিসাব-নিরীক্ষাসহ সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com