ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » চট্টগ্রাম বিভাগ » প্রিয় প্রতিষ্ঠান খুলে দেওয়ায় মুখরিত  চট্টগ্রামের শিক্ষাঙ্গণ
প্রিয় প্রতিষ্ঠান খুলে দেওয়ায় মুখরিত  চট্টগ্রামের শিক্ষাঙ্গণ

প্রিয় প্রতিষ্ঠান খুলে দেওয়ায় মুখরিত  চট্টগ্রামের শিক্ষাঙ্গণ

চট্টগ্রাম ব্যুরোঃ দীর্ঘ আঠারো মাস পর ছাত্রছাত্রীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে চট্টগ্রামের শিক্ষাঙ্গণ। স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ক্লাস শুরু হয়েছে। আজ রবিবার সকাল থেকে ছাত্র ছাত্রীদের কলকাকলীতে মুখর হয়ে ওঠে চট্টগ্রামের প্রতিটি স্কুল কলেজ ও মাদ্রাসা।

আজ দীর্ঘ দেড় বছর পর শিক্ষার্থীরা ফিরেছে তাদের প্রিয় শিক্ষা প্রতিষ্ঠানে। তাদের পদচারণায় ফের মুখরিত প্রাণের ক্যাম্পাস। করোনায় দীর্ঘদিন বিচ্ছিন্ন থাকা প্রিয় সতীর্থদের সঙ্গে মিলিত হতে পেরে উচ্ছ্বসিত শিক্ষার্থীরা। শিক্ষকগণও তাদের শিক্ষার্থীদের এক সাথে সরাসরি ক্লাসে পেয়ে দারুণ খুশি। শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সরকারি ঘোষণার পর থেকেই শুরু হয়ে যায় বিভিন্ন প্রস্তুতি।

আজ সকাল ৮টা থেকে বন্দর নগরীর বিভিন্ন স্কুল, কলেজ ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে ছাত্রছাত্রীদের হাসিমুখ উপস্থিতি। দীর্ঘদিন পর নিজেদের প্রিয় ক্যাম্পাসে ফিরতে পেরে সকলের চেহারাতেই ছিলো হাসি আনেন্দের ঝিলিক।

নগরী ও জেলার ১১৪৮ টি স্কুল কলেজ ছাড়াও মাদ্রাসাসমুহ পুরোদমে ক্লাস শুরু হয়েছে বলে জানিয়েছেন প্রশাসনের কর্মকর্তারা। সশরীরে ক্লাস শুরুর সাথে সাথে স্বাস্থ্যবিধি নিশ্চিত করা হয়েছে। মাস্ক পরে আসেন শিক্ষার্থী ও শিক্ষকগণ। সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে। ক্লাস রুম পরিস্কার পরিচ্ছন্ন করা হয়েছে।

চট্টগ্রাম জেলা শিক্ষা কর্মকর্তা এস এম জিয়াউল হায়দার জানান, করোনা প্রতিরোধের সকল সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেই চট্টগ্রামের সকল শিক্ষা প্রতিষ্ঠান আজ খুলেছে। ছাত্রছাত্রীদের ক্যাম্পাসে প্রবেশ থেকে শুরু করে শ্রেণিকক্ষে অবস্থান সর্বত্র স্বাস্থ্য বিধি নিশ্চিত করা হয়েছে।

চট্টগ্রাম বিভাগীয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা যায়, অধিদপ্তরের অধীনে চট্টগ্রাম বিভাগে ১১ হাজার ৫৭৬টি সরকারি বিদ্যালয় রয়েছে। এর মধ্যে চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের অধীনে চট্টগ্রাম মহানগর ও উপজেলা মিলিয়ে ২ হাজার ২৬৯টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে চট্টগ্রামে। এসব বিদ্যালয়ে শিক্ষার্থীর সংখ্যা ১০ লাখ ৫ হাজার ৭২৯ জন।

অন্যদিকে, চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসের অধীনে ইবতেদায়ী মাদ্রাসা ও উচ্চ বিদ্যালয় ও অন্যান্য প্রতিষ্ঠান মিলিয়ে চট্টগ্রাম জেলায় ২ হাজার ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এসব বিদ্যালয় রোববার সকাল ৮টা থেকে সরকারি নির্দেশনা ও স্বাস্থ্য বিধি মেনে খুলে দেওয়া হচ্ছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*