ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » বইমেলায় সাড়া ফেলেছে কিশোর উপন্যাস ‘তুহিনের স্বাধীন দেশ’
বইমেলায় সাড়া ফেলেছে কিশোর উপন্যাস ‘তুহিনের স্বাধীন দেশ’

বইমেলায় সাড়া ফেলেছে কিশোর উপন্যাস ‘তুহিনের স্বাধীন দেশ’

নিজস্ব প্রতিবেদক:

“তুহিনের স্বাধীন দেশ” যেন, মুক্তিযুদ্ধের এক অসামান্য দলিল। গল্পের প্রতিটি শিরা উপশিরায় বয়ে চলে যুদ্ধ দিনের হীম শীতলতা। চলে শব্দের পিঠে শব্দ বসতির বুনন। বাড়ে ডালপালা আর গল্পের গভীরতা। পাঠকের অবচেতন মনে ভেসে উঠে মুক্তিযুদ্ধের রণাঙ্গন আর এক কিশোরের সাহসিকতার চিত্রপট।

জীবন বাজি রেখে সশস্ত্র যুদ্ধে ঝাপিয়ে পড়া এমনই এক কিশোরের বীরত্বগাঁথা গল্পে তুলে আনেন বরেণ্য সাংবাদিক ও কবি শুকলাল দাশ। বইটি প্রকাশের গুরুদায়িত্ব পালন করে প্রতিশ্রুতিশীল ও সৃজনশীলতার প্রতিনিধিত্বকারী প্রকাশনা সংস্থা ” চন্দ্রবিন্দু”।

বইটি সম্পর্কে জানতে চাইলে বহুমাত্রিক লেখক, কবি ও সাংবাদিক এবং চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ বলেন, “তুহিনের স্বাধীন দেশ” এটি মুক্তিযুদ্ধের সমকালীন প্রেক্ষাপট ও আপামর বাঙালির স্বতঃস্ফূর্ত সম্মিলনকে উপজীব্য করে লেখা একটি কিশোর উপন্যাস।

তিনি আরো বলেন, মুক্তিযুদ্ধ চলাকালে দেশমাতৃকাকে পশ্চিমা শাসক গোষ্ঠীর হাত থেকে রক্ষা করে বিশ্বের মানচিত্রে প্রথমবারের মতো একটি স্বাধীন দেশের নাম চিত্রায়ণ ও লাল সবুজ পতাকার অধিকার ছিনিয়ে আনতে বাংলা মায়ের
অকুতোভয় দুঃসাহসী বীর সন্তানরা সেদিন ঝাপিয়ে পড়ে মুক্তি সংগ্রামে।

‘তুহিন’ তাঁদেরই একজন। সেদিন শুধু তুহিন নয়, নিজের জীবন বাজি রেখে যুদ্ধে ঝাপিয়ে পড়েছিল এদেশের অগনিত কিশোর-তরুণ। এ শুধু একজন তুহিনের বীরগাঁথা মাত্র। এই উপন্যাসটিতে প্রজন্ম পরম্পরায় শিশু- কিশোররা মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারবে বলে আমার দৃঢ় বিশ্বাস।

“তুহিনের স্বাধীন দেশ” বইটি সংগ্রহ করতে পারবেন “অমর একুশে গ্রন্থমেলা-ঢাকা’র ৬৭ নাম্বার স্টলে (লিটলম্যাগ চত্বর) এবং অমর একুশে গ্রন্থমেলা-চট্টগ্রাম’র ৭৫ নম্বর “চন্দ্রবিন্দু প্রকাশনা’র স্টলে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com