ব্রেকিং নিউজ
Home » জাতীয় » বাংলাদেশের ঋণ পরিশোধে এক বছর সময় পেল শ্রীলঙ্কা
বাংলাদেশের ঋণ পরিশোধে এক বছর সময় পেল শ্রীলঙ্কা

বাংলাদেশের ঋণ পরিশোধে এক বছর সময় পেল শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক:

বাংলাদেশ থেকে নেওয়া ঋণ পরিশোধে শ্রীলঙ্কার জন্য আরো এক বছর সময় বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল রবিবার বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হয়। গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে সভায় বাংলাদেশ ব্যাংকের পরিচালক, ডেপুটি গভর্নর ও সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালকরা উপস্থিত ছিলেন। ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে শ্রীলঙ্কাকে ২০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় এক হাজার ৭২৪ কোটি টাকা) ঋণ দিয়েছিল বাংলাদেশ।

বাংলাদেশ ব্যাংক ও সেন্ট্রাল ব্যাংক অব শ্রীলঙ্কার মধ্যে দ্বিপক্ষীয় কারেন্সি সোয়াপ চুক্তির আওতায় দেশটির অনুকূলে তিন দফায় ২০ কোটি ডলার ছাড় করা হয়েছিল। এ ক্ষেত্রে দেশটির সরকারের গ্যারান্টি রয়েছে। তিন মাস মেয়াদি কারেন্সি সোয়াপ হলেও চুক্তিতে এক বছর পর্যন্ত সময় বাড়ানোর সুযোগ রয়েছে। ফলে তিন মাস পর পর এক বছর পর্যন্ত এ ঋণের মেয়াদ এমনিতেই বাড়বে। এ ক্ষেত্রে লন্ডন আন্ত ব্যাংক অফার রেট বা লাইবরের সঙ্গে দেড় শতাংশ সুদ পাবে বাংলাদেশ। অর্থছাড়ের পর থেকে সুদ ও পরিশোধের সময় হিসাব করা হবে।

প্রথম দফায় ২০২১ সালের ১৯ আগস্ট পাঁচ কোটি ডলার ছাড় করে বাংলাদেশ ব্যাংক। দ্বিতীয় দফায় গত বছরের ৩০ অক্টোবর ১০ কোটি ডলার দেওয়া হয়। বাকি পাঁচ কোটি ডলার দেওয়া হয় গত বছরের নভেম্বরে। অর্থাৎ বিদ্যমান চুক্তির আওতায় চলতি বছরের আগস্ট, অক্টোবর ও নভেম্বরের মধ্যে সুদসহ অর্থ ফেরত দেওয়ার কথা থাকলেও নতুন সিদ্ধান্ত অনুযায়ী আগের সময়ের সঙ্গে আরো এক বছর যুক্ত হবে।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com