Thursday , 18 April 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বিকেলে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী
--ফাইল ছবি

বিকেলে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক:

আজ সোমবার বিকেলে কাতারের রাজধানী দোহার উদ্দেশ্যে রওনা হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী কাতারের আমির তামিম বিন হামাদ আল থানির আমন্ত্রণে ‘তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরাম : নতুন বৈশ্বিক প্রবৃদ্ধির গল্প’ শীর্ষক ফোরামে যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর নেতৃত্বে তৃতীয় কাতার ইকোনমিক ফোরামে বাংলাদেশে প্রতিনিধিদলের অংশগ্রহণ সংক্রান্ত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এ তথ্য জানান। তিনি জানান, আগামী ২৩ থেকে ২৫ মে কাতারের দোহায় ব্লুমবার্গের সহায়তায় ‘তৃতীয় কাতার অর্থনৈতিক ফোরাম : নতুন বৈশ্বিক প্রবৃদ্ধির গল্প’ শীর্ষক বৈঠক অনুষ্ঠিত হবে।

পররাষ্ট্রমন্ত্রী জানান, এই ফোরামে ৯টি গুরুত্বপূর্ণ সমসাময়িক বিষয়ের ওপর আলোকপাত করা হবে। এসব বিষয়ের মধ্যে রয়েছে জ্বালানি নিরাপত্তা, প্রযুক্তি ও উদ্ভাবন, পরিবর্তিত বাজারব্যবস্থা, স্বাস্থ্য খাতে উদ্ভাবন, জলবায়ু অর্থায়ন, বাণিজ্য কৌশল ও ব্যবস্থা, চতুর্থ শিল্প বিপ্লবে জনশক্তি, ডিজিটাল বিশ্বে ক্রীড়া এবং বৈদেশিক বিনিয়োগের ভবিষ্যৎ। এসব বিষয়ে বিশ্বের বিশিষ্ট অর্থনীতিবিদগণ এবং শীর্ষস্থানীয় ব্যবসায়ী নেতৃবৃন্দ আলোচনায় অংশ নেবেন বলে আয়োজকদের সূত্রে জানা যায়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, ২৪ মে সকালে ফোরামে অংশগ্রহণকারী প্রতিনিধিদের উপস্থিতিতে প্রধানমন্ত্রী একটি সাক্ষাৎকারভিত্তিক আলোচনায় অংশগ্রহণ করবেন। একই দিন কাতারের আমিরের সঙ্গে প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ সময় গত মার্চে প্রধানমন্ত্রীর সঙ্গে কাতারের আমিরের বৈঠকের ধারাবাহিকতায় পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে ধারণা করা যাচ্ছে। এরপর প্রধানমন্ত্রী কাতার ফাউন্ডেশনের আওতাধীন আওসাজ একাডেমি নামক বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য পরিচালিত একটি বিদ্যালয় পরিদর্শন করবেন।

সূত্র: কালের কন্ঠ অনলাইন

About Syed Enamul Huq

Leave a Reply