Wednesday , 8 February 2023
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বিদায় ফুটবলের ‘কালো মানিক’
--ফাইল ছবি

বিদায় ফুটবলের ‘কালো মানিক’

অনলাইন ডেস্ক:

কাতার বিশ্বকাপ চলাকালে একবার তাঁর বিদায়ের রাগিনী বেজে উঠেছিল। পেলে নেই ! সেই গুজব হাওয়ায় মিলিয়ে যাওয়ায় সবার মনে কি তৃপ্তি! বেঁচে আছেন ফুটবলের ‘কালো মানিক’। তিনি লড়ছিলেন ক্যান্সারের সঙ্গে।

গতকাল বৃহস্কতিবার এই রোগের কাছে হেরে পৃথিবীর মায়া ছেড়ে ফুটবলের এই কিংবদন্তি চলে গেলেন ওপারে।

চলে গেলেন পুরো ফুটবল বিশ্বকে শোকের সাগরে ভাসিয়ে। এই শোকের যেন অন্ত নেই। বাংলাদেশে একটু বেশিই হওয়ার কথা।

তিনি সেই সাদাকালো যুগের ফুটবলের রাজা। প্রাথমিকের পাঠ্যপুস্তক পড়েই যাঁর সঙ্গে প্রথম প্রেম হয়েছিল এদেশের ফুটবলানুরাগীদের। জানাশোনা নেই, খেলা দেখারও সেরকম সুযোগ নেই, এরপরও মানুষ মজেছিল ‘কালো মানিকের’ প্রেমে। তিনটি বিশ্বকাপজয়ী ব্রাজিলের এই কীর্তিমানের সঙ্গে তৈরি হয়েছিল এক আত্মার সম্পর্ক। সে যেন এক ফুটবলের মহামানব। ২০১৪ বিশ্বকাপে সাও পাওলো ক্লাবে কাকতালীয়ভাবে দেখাও হয়েছিল তাঁর সঙ্গে। ওই সময়ই শরীরটা খুব ভালো ছিল না।

মেয়েকে সঙ্গে নিয়ে এসেছিলেন তিনি ক্লাবের এক অনুষ্ঠানে। সেই সংবাদ সম্মেলনে ফুটবলের রাজাকে সামনে থেকে দেখা। সাত সমুদ্র তেরো নদী পেরিয়ে ব্রাজিলে যাওয়া বাংলাদেশী সাংবাদিক শুনে একটু হেসেছিলেন।

এরপর সংবাদ সম্মেলনে ফুটবল নিয়ে বলেছিলেন অনেক কথা। সেই কথার মূল সুরই ছিল ব্রাজিলের বিশ্বকাপ জেতার সম্ভাবনা। নেইমার ভাল খেলেছিল বলে সেবার তিনি হেক্সার স্বপ্ন দেখেছিলেন। সেই স্বপ্ন ভেঙেছিল নিজের চোখের সামনে। এবার কাতারে হাসপাতালের বেডে শুয়ে লকে শুভ কামনার বার্তা পাঠিয়েও আবার তাঁর হূদয় ভাঙে। সেই ভাঙা হূদয় নিয়ে ৮২ বছর বয়সে তিনি আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন গতকাল গভীর রাতে। এই  সংবাদ শুনে ইংলিশ তারকা গ্যারি লিনেকার নিজের টুইট বার্তায় লিখেছেন, ‘পেলে চলে গেলেন।

ফুটবলারদের মধ্যে সবচেয়ে ঐশ্বরিক ও সবচেয়ে আনন্দদায়ী ছিলেন এই মানুষটি। তিনি এমন খেলেছেন, হাতেগোনা কয়েকজনই তাঁর কাছাকাছি পৌঁছাতে পেরেছেন। আমাদের ছেড়ে চলে গেলেও তিনি ফুটবলে সবসময় অমর হয়ে থাকবেন। ’ সেই অমরত্বের কীর্তিগুলো হয়তো এখনকার মতো খুব ভাল ভিডিও চিত্রে পাওয়া যাবে না। তবে সাদকালো ভিডিওতে তাঁর জাদুকরী পায়ের কাজ এখনো মোহিত করে ফুটবলানুরাগীদের। সে সময় আজকের দিনের মতো ফরোয়ার্ডদের বাঁচানোর জন্য এত নিয়ম-কানুন ছিল না। খুব ফাউলপ্রবণ ছিল ফুটবল। তখনই তিনি গোলের মালা গেঁথেছেন। তিনটি বিশ্বকাপ জিতিয়েছেন ব্রাজিলকে। এক জীবনে ফুটবলের অনেক ম্যাজিক দেখিয়ে ধরাধাম থেকে বিদায় নিয়েছেন ফুটবলের কালো মানিক।

About Syed Enamul Huq

Leave a Reply