Monday , 26 February 2024
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বিদেশিরা আমাদের আইনি ব্যবস্থা সম্পর্কে কিছুই জানে না : অ্যাটর্নি জেনারেল
--সংগৃহীত ছবি

বিদেশিরা আমাদের আইনি ব্যবস্থা সম্পর্কে কিছুই জানে না : অ্যাটর্নি জেনারেল

অনলাইন ডেস্কঃ

শ্রম আইন নিয়ে পরিষ্কার ধারণা না থাকায় বিদেশিরা ড. মুহাম্মদ ইউনূসের মামলার রায় নিয়ে সমালোচনা করছে বলে মন্তব্য করেছেন রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এ এম আমিন উদ্দিন। তিনি বলেছেন, যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করেই বিচারক এ মামলার রায় দিয়েছেন।

গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্ট বিটের সাংবাদিকদের সঙ্গে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা বিনিময় ও সমসাময়িক বিষয় নিয়ে আলোচনার মধ্যে এক প্রশ্নে এমন মন্তব্য করেন অ্যাটর্নি জেনারেল।

অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের সম্মেলন কক্ষে ড. মুহাম্মদ ইউনূসের মামলাটা দ্রুত নিষ্পত্তি করা হয়েছে শুধু ব্যক্তির কারণে-এমন প্রশ্নের জবাবে এ এম আমিন উদ্দিন বলেন, ‘শ্রম আদালতে মামলাগুলো দ্রুত শেষ হয়।

আরেক সাংবাদিক প্রশ্ন করেন, ড. ইউনূস বলেছেন যে বিনা দোষে ওনাকে দোষী সাব্যস্ত করা হয়েছে। এ বিষয়ে আপনি কী বলবেন? জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘দেখেন ওনার জায়গায় আপনি হলে আপনিও এটা বলতেন।

বিদেশিদের সমালোচনা করে এ এম আমিন উদ্দিন বলেন, ‘ওনারা (বিদেশিরা) যদি ঘটনাটা পড়েন, আইনটা দেখেন সঠিকভাবে, তাহলে এই প্রশ্নটা তুলতেন না। একতরফা ওনারা শুনেছেন এবং বিশ্লেষণ না করে ওর ওপর ভিত্তি করে কথাটা বলেছেন।’

এ এম আমিন উদ্দিন বলেন, ‘শ্রম আদালতে শ্রমিকদের অধিকার নিয়ে মামলা হয়েছে।

বিএনপির দিকে ইঙ্গিত করে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘ওই রাজনৈতিক দল তো সরকার বা রাষ্ট্র যা করে তারই বিরোধিতা করে। সেটা তো তাদের রাজনৈতিক কারণে করছে। তারাই হয়তো এটা (ড. ইউনূসের মামলার রায়) বিভিন্ন দেশে রংচং দিয়ে সঠিক তথ্য প্রদান না করে বিভিন্ন দেশের কাছে  পাঠাচ্ছে।’

শ্রম আইন লঙ্ঘনের দায়ে গত সোমবার ড. মুহাম্মদ ইউনূসসহ প্রতিষ্ঠানটির চারজনের প্রত্যেককে ছয় মাসের কারাদণ্ডের সঙ্গে ৩০ হাজার টাকা জরিমানা করেন ঢাকার তৃতীয় শ্রম আদালতের বিচারক শেখ মেরিনা সুলতানা।

এ মামলায় অন্য দণ্ডিতরা হলেন- গ্রামীণ টেলিকমের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আশরাফুল হাসান, পরিচালক নুরজাহান বেগম ও মো. শাহজাহান। এ রায়ের পর আন্তর্জাতিক অঙ্গনে নানা রকমের আলোচনা-সমালোচনা হচ্ছে।

About Syed Enamul Huq

Leave a Reply