ব্রেকিং নিউজ
Home » জাতীয় » বিমান, স্যাটেলাইট, রাডার বিক্রিতে আগ্রহ ফ্রান্সের; ব্রিটেনের নৌজাহাজ বিক্রিতে
বিমান, স্যাটেলাইট, রাডার বিক্রিতে আগ্রহ ফ্রান্সের; ব্রিটেনের নৌজাহাজ বিক্রিতে
--ফাইল ছবি

বিমান, স্যাটেলাইট, রাডার বিক্রিতে আগ্রহ ফ্রান্সের; ব্রিটেনের নৌজাহাজ বিক্রিতে

অনলাইন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সফরে বিমান, স্যাটেলাইট, রাডার বিক্রিতে আগ্রহ দেখিয়েছে ফ্রান্স। অন্যদিকে যুক্তরাজ্যের আগ্রহ ছিল নৌবাহিনীর জাহাজ বিক্রিতে।

প্রায় দুই সপ্তাহ যুক্তরাজ্য ও ফ্রান্স সফর শেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল রবিবার সকালে ঢাকায় পৌঁছেছেন। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে বলেছেন, ফ্রান্সের সঙ্গে ‘লেটার অব ইনটেন্ট’ (আগ্রহপত্র) সই করেছে বাংলাদেশ, তবে কেনার বিষয়ে সুনির্দিষ্ট কোনো চুক্তি করেনি। বিক্রির আগ্রহের প্রস্তাবগুলো বাংলাদেশ পরীক্ষা-নিরীক্ষা করে দেখবে বলে জানিয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাজ্য নৌবাহিনীর জন্য জাহাজ দেওয়ার প্রস্তাব দিয়েছে। প্রস্তাব অনুযায়ী সেগুলোর কিছু যুক্তরাজ্যে নির্মাণ করা হবে, বাকিগুলো বাংলাদেশে। এ ছাড়া যুক্তরাজ্য বাংলাদেশে ডকইয়ার্ডের উন্নয়ন করবে।

মন্ত্রী বলেন, এগুলো নিয়ে আলোচনা হয়েছে। তারা আগ্রহ দেখিয়েছে। বাংলাদেশ কোনো চুক্তি করেনি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমরা বলেছি, আমরা এগুলো দেখব।’ প্রধানমন্ত্রী বলেছেন, ‘আমাদের জনগণের অর্থনৈতিক উন্নয়ন, জীবনের মানোন্নয়নকেই সবচেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছি।’

ফ্রান্স সফর প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ফ্রান্সের বড় বড় কয়েকটি কম্পানির প্রতিনিধি প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকরেছেন। তাঁদের কাছ থেকে স্যাটেলাইট আগে নিয়েছিলাম। তাঁরা আরেকটি স্যাটেলাইট দিতে চায়। তাঁরা তাঁদের আগ্রহ দেখিয়েছে।’

মন্ত্রী বলেন, ‘তাঁরা অনেকেই বিমানবন্দরের জন্য রাডার সিস্টেম দিতে চান। আমরা তাঁদের একটা (ক্রয়াদেশ) দিয়েছিও। তাঁরা আরো রাডার বিক্রি করতে চান। সেগুলো নিয়ে আলোচনা হয়েছে।’

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অনেকে আসছে, তারা বিমান বিক্রি করতে চায়। এয়ার বাস বলছে, আপনারা শুধু বোয়িং নিয়েছেন। এয়ার বাস নেন। আমরা শুনেছি।’

বঙ্গোপসাগর অঞ্চলে কারো আধিপত্য চায় না বাংলাদেশ। সীমান্তে হত্যা ভারতের জন্য লজ্জার।

বঙ্গোপসাগর অঞ্চলে কোনো দেশের আধিপত্য চায় না বাংলাদেশ। বরং বাংলাদেশ একটি অবাধ, উন্মুক্ত ও অংশগ্রহণমূলক ভারত মহাসাগরের পক্ষে। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন গতকাল রবিবার ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন। ভারত মহাসাগর উপকূলের দেশগুলোর জোট ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) তিন দিনের বৈঠক উপলক্ষে ওই সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। আজ সোমবার এ বৈঠক শুরু হচ্ছে। প্রথম দুই দিন জ্যেষ্ঠ কর্মকর্তা পর্যায়ের বৈঠকের পর আগামী বুধবার মন্ত্রী পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠকের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো আইওআরএর সভাপতির দায়িত্ব নিচ্ছে।

বৈঠকে বাংলাদেশসহ আইওআরএর ২৩টি সদস্য রাষ্ট্র এবং পর্যবেক্ষক ৯টি রাষ্ট্রের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। বিভিন্ন দেশের ১২ জন মন্ত্রীসহ ৮২ জন কর্মকর্তা সশরীরে উপস্থিত থাকবেন। এ ছাড়া বৈঠকে অনেকে ভার্চুয়ালি যোগ দেবেন।

এদিকে ভারত সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফের গুলিতে বাংলাদেশির মৃত্যু প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সীমান্তে হত্যা ভারতের জন্য লজ্জার। আর বাংলাদেশের জন্য দুঃখজনক। আমরা সীমান্তে কোনো হত্যা দেখতে চাই না।’

তিনি বলেন, দুই দেশই সীমান্তে প্রাণঘাতী অস্ত্র ব্যবহার না করতে সম্মত হয়েছে। তার পরও সীমান্ত হত্যা- আমাদের জন্য দুঃখের, আর ভারতের জন্য লজ্জার।

রোহিঙ্গা ইস্যুতে আইওআরএর সদস্যপদ পায়নি মিয়ানমার : রোহিঙ্গা সংকট সমাধান না করায় আইওআরএর সদস্য পদ পায়নি মিয়ানমার। তবে দেশটির সদস্য পদ পাওয়ার সব যোগ্যতা ছিল। পররাষ্ট্রমন্ত্রীর সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) খুরশেদ আলম এ তথ্য জানান।

ভারতের রাষ্ট্রপতির বাংলাদেশ সফর নিশ্চিত : আগামী ১৬ ডিসেম্বর বাংলাদেশের বিজয় উৎসবে যোগ দিতে ঢাকায় আসছেন ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন গতকাল সাংবাদিকদের বলেন, ভারতের পক্ষ থেকে এরই মধ্যে ওই সফর নিশ্চিত করা হয়েছে।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com