ব্রেকিং নিউজ
Home » দৈনিক সকালবেলা » বিভাগীয় সংবাদ » জেলার-খবর » বিশ্ব এইডস দিবস উপলক্ষে বরগুনায় র‌্যালী ও আলোচনা সভা
বিশ্ব এইডস দিবস উপলক্ষে বরগুনায় র‌্যালী ও আলোচনা সভা

বিশ্ব এইডস দিবস উপলক্ষে বরগুনায় র‌্যালী ও আলোচনা সভা

বরগুনা প্রতিনিধি:
বিশ্ব এইডস দিবস উপলক্ষে বরগুনায় র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় সমতার বাংলাদেশ এইডস ও অতিমারী হবে শেষ -এই প্রতিপাদ্য নিয়ে বিশ্ব এইডস দিবসের একটি র‌্যালী বের হয়। র‌্যালী শেষে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে বিশ্ব এইডস দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
সিভিল সার্জন ডা. মারিয়া হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার এস এম তারেক রহমান, জেলা শিক্ষা কর্মকর্তা মো. শাহদাৎ হোসেন, প্রেসক্লাব সভাপতি জহিরুল হাসান বাদশা,  সাংবাদিক হাসানুর রহমান ঝন্টু, ডা.মাহবুবুর রহমান,ডা. সুব্রত ভৌমিক, ডা. ভুপেন চন্দ্র মন্ডল, শিক্ষা ও স্বাস্থ্য কর্মকর্তা ফোরকান আহম্মেদ প্রমূখ।
এইডস দিবসের আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৮১ সালে পৃথিবীতে এইডস এর ভাইরাস আবিস্কার হয়। প্রথমে বানর নামক প্রাণী থেকে এ ভাইরাস মানব দেহে প্রবেশ করে। এ ভাইরাস দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংশ করে দেয়।
বক্তারা আরো বলেন, ধারনা করা হচ্ছে বিশ্বে ১শ মিলিয়ন লোক এ ভাইরাসে আক্রান্ত হয়েছে। এক জরিপে দেখাগেছে ২০২০ সালে দেশে ৬৫৪ জন লোক এইডস আইভি এইডসে আক্তান্ত হয়েছে। এইডসের ভাইরাস মূলত রক্ত, যৌন সঙ্গম, ড্রাগের সিরিন্স এর মাধ্যমে প্রবেশ করে। এ ভাইরাস মানব দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা ধ্বংশ করে দেয়। এইডস কোন ছোয়াচে রোগ নয়। মূলত প্রথমে জ্বর ,সর্দিসহ এ রোগের অনেক লক্ষণ রয়েছে। জানাবো জানানো এবং জানার মাধ্যমে এইডস প্রতিরোধ করতে হবে। নিরাপদ রক্ত সঞ্চালন ,নিরাপদ যৌন সঙ্গম , মাদক গ্রহণ না করা ইত্যাদি সচেতনতার মাধ্যমে এইডস  প্রতিরোধ করা সম্ভব। তাছাড়া এ রোগ প্রতিরোধে বাজারে ২টি ওষুধ আছে। তা নিয়মিত খেলে এ রোগ ভাল হয়ে যায়।

About Syed Enamul Huq

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com