Tuesday , 31 January 2023
E- mail: news@dainiksakalbela.com/ sakalbela1997@gmail.com
ব্রেকিং নিউজ
বৃহস্পতিবার থেকে যাত্রীদের জন্য মেট্রো রেল উন্মুক্ত
--সংগৃহীত ছবি

বৃহস্পতিবার থেকে যাত্রীদের জন্য মেট্রো রেল উন্মুক্ত

অনলাইন ডেস্ক:

অপেক্ষার অবসান হতে যাচ্ছে। আগামী বুধবার গতির ঝড় তুলতে প্রস্তুত মেট্রো রেল। ঘষামাজা, স্টেশনের ভেতর ও বাইরের খুঁটিনাটি কাজ প্রায় শেষ করেছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা। প্রাথমিকভাবে চলা ৯টি স্টেশনের কাজও প্রায় শেষ।

মেট্রো রেলস্টেশনে চলছে সৌন্দর্যবর্ধনের শেষ মুহূর্তের কাজ।

দেশের প্রথম নগর ট্রেনের প্রথম যাত্রী হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাই নিরাপত্তাব্যবস্থার প্রস্তুতিও চলছে জোরেশোরে। উদ্বোধনী অনুষ্ঠানের কাজও চলছে দ্রুতগতিতে। আগামী বুধবার মেট্রো রেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পরদিন বৃহস্পতিবার থেকে যাত্রীদের জন্য ট্রেন উন্মুক্ত থাকবে। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১.২৬ কিলোমিটার পুরো মেট্রো রেলপথের মধ্যে আপাতত খুলছে আগারগাঁও পর্যন্ত ১১.৭৩ কিলোমিটার।

এখনো সময় নির্ধারণ না হলেও প্রথম দিন সকাল-বিকেল দুই বেলা ট্রেন চলবে। এরই মধ্যে ২৪ জন ট্রেন অপারেটর নিয়োগ দিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ। এখন এই অপারেটরদের দিয়েই ট্রেন চালিয়ে পরীক্ষা করা হচ্ছে।

মেট্রো রেলস্টেশন এলাকা ঘুরে দেখা যায়, স্টেশনের নিচের ফুটপাতগুলো ঠিক করা হচ্ছে। ঘষামাজা করে পরিষ্কার করা হচ্ছে সব কিছু। নির্দেশনা থাকা ডিজিটাল স্ক্রিনগুলো পরীক্ষা করা হচ্ছে। স্টেশনের মধ্যে বিভিন্ন ধরনের নির্দেশনা সাইনেজগুলো লাগানোর কাজ চলছে। টিকিট বিক্রির মেশিনসহ যাবতীয় বিষয় শেষ মুহূর্তের জন্য দেখে নেওয়া হচ্ছে।

সড়ক থেকে সরিয়ে নেওয়া হয়েছে মেট্রো রেলের নির্মাণসামগ্রী। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত সড়কে কোনো খানাখন্দ নেই। প্রস্তুত নতুন সড়ক যেন নতুন রূপে সাজানো হচ্ছে। সৌন্দর্যবর্ধনের জন্য সড়ক বিভাজনে লাগানো হচ্ছে বিভিন্ন ধরনের গাছ। সড়কে বাস চলাচলে কোনো বাধা থাকছে না। আর ওপরে নিয়মিত ট্রেন চলাচল পরীক্ষা করা হচ্ছে। নিচ থেকে ট্রেনের শব্দ পাওয়া যাচ্ছে না। শুধু স্টেশনে এলে শোনা যাবে ট্রেনের হুইসল।

ঢাকা ম্যাস ট্রানজিট কম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সচিব মোহাম্মদ আবদুর রউফ  বলেন, ধারাবাহিকভাবে সব কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। এর মধ্যে বেশ কয়েকটি আন্ত মন্ত্রণালয় বৈঠক হয়েছে। উদ্বোধনকে কেন্দ্র করে নিরাপত্তার সার্বিক বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

ডিএমটিসিএল সূত্র জানায়, উত্তরা থেকে আগারগাঁও পথে ৯টি স্টেশনের সবটাতে ট্রেন থামবে না। আপাতত উত্তরা, পল্লবী ও আগারগাঁও—এই তিন স্টেশনে ট্রেন থামবে। পরে যাত্রীর চাপ বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

আগারগাঁওয়ের মেট্রো রেলস্টেশন এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতায় ব্যস্ত নির্মাণ শ্রমিকরা  বলেন, ‘নানান সময় নানান জায়গায় কাজ করতে হইছে। স্যারেরা দুই দিনের মধ্যে সব কিছু পরিষ্কার করে ফেলতে কইছে। তাই সবাই মিল্লাইয়া কাজ করতাছি। ’

এদিকে মেট্রো রেল উদ্বোধনের মাহেন্দ্রক্ষণকে স্মরণীয় করে রাখতে ওই দিন উত্তরা ১৫ নম্বর সেক্টরের উত্তরা পার্ক মাঠে জনসমাবেশ করবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। ওই সমাবেশ থেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা মেট্রো রেলের উদ্বোধন করবেন। উত্তরার মেট্রো রেলের ডিপো ও আগারগাঁও এলাকায় কোনো অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে না।

সমাবেশে ভাষণ দেওয়ার পর প্রধানমন্ত্রী উত্তরা স্টেশনে এসে ফ্ল্যাগ উন্মোচন করবেন। তারপর টিকিট কেটে তিনি ট্রেনে উঠবেন। প্রধানমন্ত্রী উত্তরা থেকে মেট্রো রেলে আগারগাঁও আসবেন।

About Syed Enamul Huq

Leave a Reply

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com